সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেছেন, সোনার মানুষ ছাড়া বঙ্গবন্ধুর সোনার বাংলা হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটাকে যে জায়গায় নিয়ে যেতে চান সেখানে ঘরে ঘরে শিক্ষিত মানুষ লাগবে। ঘরে ঘরে ছেলে-মেয়েদের শিক্ষিত হতে হবে। পড়াশোনা করলে দেখবেন নিজের পরিবারও আপনাদের নিয়ে গর্ববোধ করবে। দেশও এগিয়ে যাবে।

শুক্রবার (২০ জানুয়ারি) বিকেলে জয়পুরহাটের কালাই উপজেলার দুরুঞ্জ মাঠে ফুটবল খেলতে এসে তিনি এসব কথা বলেন।

ব্যারিস্টার সুমন আরও বলেন, নিজের ছেলেটা যতদিন পর্যন্ত জজ-ব্যারিস্টার না হবে, ততদিন শুধু নেতৃবৃন্দ দিয়ে এলাকা চেঞ্জ করতে পারবেন না। আমার এলাকায় আমি না এমপি-মন্ত্রী, না চেয়ারম্যান-মেম্বার, তারপরও আমার উপজেলায় নিজের টাকা দিয়ে ৩৮টি ব্রিজ বানিয়েছি। 

তিনি বলেন, মানুষ হচ্ছে ১৮ হাজার প্রাণীর মধ্যে শ্রেষ্ঠ প্রাণী। মানুষ চাইলে পারে না, এমন কোনো জিনিস নাই। শুধু নিজের প্রতি বিশ্বাস রাখতে হয়। বিদেশে গিয়ে গোলামি করার চেয়ে নিজের দেশটারে বিদেশ বানানোর চেষ্টা করেন। আমার আমেরিকা, কানাডা ভালো লাগে না। যে জায়গায় জন্মাইছি, মৃত্যুর আগে যদি সেই জায়গা তার চেয়ে যদি ভালো রাখতে না পারি, তাহলে মানুষ হিসেবে আখিরাতে কী জবাব দেব। 

এ সময় কালাই পৌরসভার মেয়র রাবেয়া সুলতানা, কালাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফজলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

কালাই উপজেলার দুরুঞ্জ, নয়াপাড়া ও হাতিয়র যুব সমাজ আয়োজিত বঙ্গবন্ধু স্মৃতি ফুটবল টুর্নামেন্টের এই ম্যাচে ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমির সঙ্গে ঢাকার উত্তরা ক্লাবের খেলা অনুষ্ঠিত হয়। দুই দলের মধ্যে ১-১ গোলে সমতা হওয়ায় খেলা গড়ায় ট্রাইবেকারে। ট্রাইবেকারে ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমি ৪-২ গোলে জয়লাভ করে।

চম্পক কুমার/আরএআর