বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশীদের ছেড়ে দেওয়া চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপ-নির্বাচনে নৌকার জয় হয়েছে। আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। 

বুধবার (১ ফেব্রুয়ারি) রাতে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন। 

এসময় রিটার্নিং কর্মকর্তা ঘোষণা দেন, ১৭২টি ভোট কেন্দ্রে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল ওদুদ পেয়েছেন ৫৯ হাজার ৬৩৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী বহিষ্কৃত যুবলীগ নেতা সামিউল হক লিটন আপেল প্রতীকে পেয়েছেন ৫৫ হাজার ৯৮০ ভোট। এছাড়াও টেলিভিশন প্রতীকে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী মো. কামরুজ্জামান খাঁন পেয়েছেন ৪ হাজার ৪০ ভোট। এই আসনে সুষ্ঠ শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে বলে জানান রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন। 

বিএনপির হারুনুর রশীদের ছেড়ে দেওয়া আসনে বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তারই চাচাতো ভাই ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ। এর আগে তিনি নবম ও দশম জাতীয় সংসদের সংসদ নির্বাচিত হন। 

প্রসঙ্গত, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে দলীয় সিদ্ধান্তে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ পদত্যাগ করায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। বুধবার সকাল সাড়ে ৮টা থেকে ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল সাড়ে ৪টায়। 

জেলা নির্বাচন অফিসার মোতাওয়াক্কিল রহমান ঢাকা পোস্টকে জানান, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ১৭২ জন প্রিসাইডিং, ১ হাজার ২৪০ জন সহকারী প্রিসাইডিং ও ২ হাজার ৪৮০ জন পোলিং অফসার ভোটগ্রহণের দায়িত্ব পালন করবেন। সদর আসনে মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ৮৮৩ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন। এ আসনে ভোটকেন্দ্র রয়েছে ১৭২টি এবং ভোটকক্ষ ছিল ১ হাজার ২৪০টি।

জাহাঙ্গীর/এমএএস