বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, আওয়ামী লীগ দেশের মানুষকে কষ্ট দিয়েছে। রক্ষীবাহিনী দিয়ে দেশের মানুষকে অত্যাচার করেছিল। যার কারণে ২১ বছর ক্ষমতায় আসতে পারেনি। এইবার যদি ক্ষমতা থেকে বাদ যায় তাহলে ১০০ বছরেও আর আওয়ামী লীগ ক্ষমতায় আসতে পারবে না। জনগণ আওয়ামী লীগ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় রংপুর মহানগরীর গ্রান্ড হোটেল মোড় সড়কে বিভাগীয় গণসমাবেশে তিনি এসব কথা বলেন। আওয়ামী সন্ত্রাস, সরকারের দমন-নিপীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে বিরোধী দলের গ্রেপ্তার নেতাকর্মীদের মুক্তি এবং গ্যাস, বিদ্যুতের দাম কমানোসহ ১০ দফা দাবিতে এই গণসমাবেশের আয়োজন করে রংপুর বিভাগীয় বিএনপি।

সরকারের কঠোর সমালোচনা করে ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, জনগণ আপনাদেরকে ভোট দেয়নি। পুলিশ প্রশাসন দিয়ে আপনারা ক্ষমতায় গেছেন। আপনারা যদি মনে করেন জনগণকে ধোঁকা দিয়ে নির্বাচন করবেন, তাহলে আপনারা বোকার স্বর্গে বাস করছেন। মানুষ আওয়ামী লীগকে আর ছাড়বে না। গুমের ভয়, ক্রসফায়ারের ভয়, পুলিশের হেফাজতে নিয়ে নির্যাতন-অত্যাচার করেছেন। এখন মানুষ সবকিছুর ভয় উপেক্ষা করে বিএনপির আন্দোলনের সঙ্গে আছে।

সাবেক এই সংসদ সদস্য বলেন, বিএনপি একটা কর্মসূচি দেওয়ার সঙ্গে সঙ্গে আওয়ামী লীগ পাল্টা কর্মসূচি দিয়ে থাকে। আপনারা শান্তি সমাবেশের নামে বিশৃঙ্খলা করছেন। মানুষকে ভয় দেখিয়েছেন। আমাদের কর্মীদের ওপর গুলি চালানোর চেষ্টা করছেন। এত কিছু করেও আওয়ামী লীগ আমাদের নেতাকর্মীদের সমাবেশ থেকে দূরে রাখতে পারেনি, পারবেও না।

আগামী সংসদ নির্বাচন নির্দলীয়, নিরপেক্ষ ও তত্ত্বাবধায়ক সরকার ছাড়া করতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করে রুমিন ফারহানা বলেন, দেশে আর কোনো দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে না। আমরাও নিরপেক্ষ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ছাড়া নির্বাচনে যাব না। ইভিএমে ভোট হবে না। ভোট হবে ব্যালটে। হিসাব করে চলবেন, দিন কিন্তু আর বেশি বাকি নেই। সময় এসেছে, এই অবৈধ শেখ হাসিনাকে গদি থেকে নামানোর।

পুলিশ সদস্যদের উদ্দেশ্য করে বলেন, আপনারা এ দেশের সন্তান, আপনারা এ দেশের মানুষের ওপর গুলি চালাবেন না। নিজের দেশের মানুষের দিকে বন্দুকের নল তাক করবেন না। র‌্যাবের ওপরে নিষেধাজ্ঞা আসছে। আপনারা নিজেদেরকে এত নিরাপদ মনে করবেন না। দেশের মানুষের সঙ্গে আপনারা যা করছেন, তার বদলা এই দেশের মানুষ নেবে। বিএনপি আপনাদের কিছু করবে না। যে বোন তার ভাইকে হারিয়েছে, যে মা তার সন্তাকে হারিয়েছে, যে স্ত্রী তার স্বামীকে হারিয়েছে তারা আপনাদের বিচার করবে।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান। রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামুর সভাপতিত্বে আরও বক্তব্য দেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যরিস্টার নওশাদ জামির, গ্রাম সরকার বিষয়ক সম্পাদক আনিছুজ্জামান খান বাবু, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল খালেক, রংপুর জেলা বিএনপির আহ্বায়ক সাইফুল ইসলাম প্রমুখ।

সঞ্চালনা করেন রংপুর মহানগর বিএনপির সদস্য সচিব মাহফুজ উন নবী ডন ও জেলা বিএনপির সদস্য সচিব আনিছুর রহমান লাকু। এছাড়া গণসমাবেশে রংপুর বিভাগের আট জেলা থেকে আগত নেতাকর্মীদের মধ্য থেকে জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকরাও বক্তৃতা করেন।

ফরহাদুজ্জামান ফারুক/এমজেইউ