নারায়ণগঞ্জের প্যারাডাইজ গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান প্যারাডাইজ কেবলস লিমিটেড কারখানার আড়াই শতাধিক শ্রমিকের বকেয়া বেতন পরিশোধ না করে লে-অফ ঘোষণা করা হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত শ্রমিকরা তাদের বকেয়া বেতনের দাবিতে কারাখানা অবরোধ করে বিক্ষোভ করেছেন। 

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত নারায়ণগঞ্জের ফতুল্লা থানাধীন পিঠালীরপুল এলাকায় প্যারাডাইজ কেবলস লিমিটেডের মূল ফটক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রনেণে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ মোতায়েন করা হয়।

বিক্ষোভরত একাধিক শ্রমিকের সঙ্গে কথা বলে জানা গেছে, কারখানার মোট ২৬০ জন শ্রমিকের ১৮ মাসের বেতন বকেয়া রয়েছে। সেই বেতন না দিয়ে আজ সকালে লে-অফের নোটিশ দিয়ে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়। লে-অফের বিষয়ে এর আগে শ্রমিকদের সঙ্গে কোনো আলোচনা করেনি কারখানা কর্তৃপক্ষ। ঠিক কী কারণে কারখানা বন্ধ করতে হলো, কত দিন বন্ধ থাকবে, লে-অফ চলাকালে শ্রমিকদের কী সুযোগ দেওয়া হবে তা জানানো হয়নি। আমরা এই অবৈধ প্রক্রিয়ায় দেওয়া লে-অফ মানি না।

এ বিষয়ে প্যারাডাইজ কেবলস লিমিটেডের অ্যাডমিন ম্যানেজার সুনিল বাবু ঢাকা পোস্টকে বলেন, মালিকপক্ষের নির্দেশে লে-অফের নোটিশ দেওয়া হয়েছে। 

শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের  বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগামী ১৫ ফেব্রুয়ারি  শ্রমিকদের চলতি মাসের বেতনের অর্ধেক টাকা পরিশোধ করা হবে। সেদিন কারখানা শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে সমঝোতার মাধ্যমে কিস্তি করে শ্রমিকদের বকেয়া বেতনের ব্যবস্থা করা হবে বলে মালিকপক্ষ আস্বস্ত করেছে। 

এদিকে নারায়ণগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পুলিশের পরিদর্শক মোহাম্মদ রাজ্জাক ঢাকা পোস্টকে জানান, শ্রমিকরা সকাল থেকে দুপুর পর্যন্ত কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে ও জনগণের জানমালের রক্ষার্থে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আমরা কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করেছি। তাদের বলা হয়েছে দ্রুত যেন শ্রমিকদের ন্যায্য প্রাপ্য বুঝিয়ে দেওয়া হয়।

আবির শিকদার/আরএআর