ফাইল ছবি

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভেতরে কাজ করার সময় এক রুশ নাগরিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে তার মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাবনা জেনারেল হাসপাতালের মর্গে পাঠিয়েছে পুলিশ। এর আগে সোমবার রাতে প্রকল্পের ভেতর রিঅ্যাক্টরের পাশে এ ঘটনা ঘটে। 

মৃত ওই রুশ নাগরিক রূপপুর প্রকল্পের বিদেশি ঠিকাদারি প্রতিষ্ঠান নিকিমত কোম্পানিতে কর্মরত ছিলেন। পাসপোর্ট অনুযায়ী তার নাম মালিকভ ইভান (৭০)।

ঈশ্বরদী থানা পুলিশ জানায়, ইভান মঙ্গলবার দিবাগত রাতে রূপপুর প্রকল্পের রিঅ্যাক্টর এলাকার পাশে নিকিমত কোম্পানির কাজ করছিলেন। কাজ  করার সময় তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে রাত আনুমানিক ৯টা ৪৫ মিনিটের দিকে এসিই কোম্পানির কর্তব্যরত চিকিৎসক এসে রুশ নাগরিকককে মৃত ঘোষণা করেন। পরে তার মৃত্যুসনদ সংগ্রহের জন্য মরদেহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়।

একইসঙ্গে গভীর রাতে খবর পেয়ে ঈশ্বরদী থানা পুলিশ রুশ নাগরিকের মরদেহ উদ্ধার করে মঙ্গলবার সকালে পাবনা সদর হাসপাতালে পাঠায় ময়নাতদন্তের জন্য।

চিকিৎকের বরাত দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে রুশ নাগরিক ইভান হৃদরোগে মারা গেছেন।

ঈশ্বরদী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দ সরকার জানান, রুশ নাগরিকের মরদেহ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য পাবনা জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্ত শেষে সংশ্লিষ্ট দেশের দূতাবাসের মাধ্যমে তার মরদেহ দেশে ফেরত পাঠানো হবে। এ ব্যাপারে একটি অপমৃত্যু মামলা রেকর্ড করা হয়েছে।

রাকিব হাসনাত/আরএআর