টাকা ভর্তি মানিব্যাগ কুড়িয়ে পেয়ে ফেরত দিয়েছেন জুয়েল নামের এক বেকার যুবক। ফেসবুকে স্ট্যাটাস দিয়ে, মাইকিং করেও মালিককে খুঁজে না পেয়ে মানিব্যাগে থাকা এটিএম কার্ডের সূত্র ধরে ব্যাংকের মাধ্যমে প্রকৃত মালিকের হাতে মানিব্যাগটি তুলে দেন তিনি।

পটুয়াখালীর বাউফলে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বাউফল পাবলিক মাঠে ভুলে ৬ হাজার টাকা ও এটিএম কার্ডসহ মানিব্যাগ ফেলে যান উদ্দীপন এনজিও-এর কর্মকর্তা সাগর ঘোষ। ওইদিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ম্যানিব্যাগটি কুড়িয়ে পান একই এলাকার যুবক জুয়েল। তিনি বর্তমানে চাকরির চেষ্টা করছেন।

মানিব্যাগটি ফেরত দিতে জুয়েল ফেইসবুক স্ট্যাটাস ও বাউফল শহরে মাইকিং করলেও মালিকে খুঁজে পাননি। পরে ম্যানিব্যাগে থাকা পূবালী ব্যাংকের এটিএম কার্ড নিয়ে তিনি বুধবার সকাল ১১টায় ওই ব্যাংকে যোগাযোগ করেন। ব্যাংক কর্মকর্তারা এটিএম কার্ডটি দিয়ে এর মালিকের নাম ও ফোন নাম্বার বের করে। এরপর দুপুর ১২টার দিকে এটিএম কার্ডের মালিক সাগর ঘোষের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করে তার কাছে মানিব্যাগটি হস্তান্তর করা হয়।

ম্যানিব্যাগ মালিক সাগর ঘোষ বলেন, আমি পাবলিক মাঠে আমার কলিগদের সঙ্গে বসেছিলাম। তারপর চা খেতে গিয়ে দেখি ম্যানিব্যাগটি নেই। আমি মানিব্যাগ এর আশা ছেড়েই দিয়েছিলাম। এটি না পেলে আমার অনেক সমস্যা হয়ে যেত। টাকা ছাড়াও আমার অনেক গুরুত্বপূর্ণ কাগজপত্র ছিল ম্যানিব্যাগে। ম্যানিব্যাগটি ফেরত দেওয়ার জন্য অনেক কষ্ট করেছে জুয়েল। সে খুবই ভালো একটি ছেলে। আমি তাকে তার মাইকিং খরচ দিতে চাইলে সে সেটাও নিতে চায়নি।

জুয়েল বলেন, ম্যানিব্যাগটি পাওয়ার পরে মাঠের আশেপাশে ঘুরে অনেকের কাছে জিজ্ঞেস করছি, মাঠে অনেকক্ষণ অপেক্ষা করেছি। এরপর মানিব্যাগের মালিককে খুঁজতে থাকি। এক সাংবাদিকের পরামর্শে মানিব্যাগে পাওয়া এটিএম কার্ডটি দিয়ে ওই ব্যাংকে যোগাযোগ করি এবং ম্যানিব্যাগ মালিককে খুঁজে পাই। এটি ফিরিয়ে দিতে পেরে আমি খুব শান্তি পেয়েছি।

আরিফুল ইসলাম সাগর/আরকে