বেনাপোলে আনলোডের অপেক্ষায় শত শত ট্রাক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বেনাপোল ও হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল স্বাভাবিক রয়েছে। 

বুধবার (১৭ মার্চ) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সরকারি ছুটি থাকায় বাণিজ্যিক কার্যক্রম বন্ধ বলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব। তবে বন্দরে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানান তিনি।

বেনাপোল বন্দরের আমদানি-রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক জানান, প্রতি বছর এ দিনটিতে বাংলাদেশের কাস্টমস ও বন্দর বন্ধ থাকায় পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকে। এ ছাড়া এবার বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন করা হচ্ছে।

এ উপলক্ষে সরকারি ছুটি থাকায় বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে কোনো পণ্য আমদানি হচ্ছে না। বেনাপোল বন্দর দিয়েও ভারতে রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় কার্যক্রম শুরু হবে।

ভারতের পেট্রাপোল বন্দর সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, প্রতি বছর এ দিনটিতে বাংলাদেশের কাস্টমস ও বন্দর বন্ধ থাকায় পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকে।

এদিকে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকায় বন্দরে প্রবেশের অপেক্ষায় সহস্রাধিক পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে। এসব পণ্যের মধ্যে শিল্প কারখানার কাঁচামাল, গার্মেন্টস, তৈরি পোশাক, পাটজাত পণ্য, কেমিকেল ও খাদ্যদ্রব্য জাতীয় পচনশীল পণ্য রয়েছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, সরকারি ছুটিতে আমদানি-রফতানি বন্ধ থাকলেও দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী যাতায়াত অন্যান্য দিনের মতো স্বাভাবিক রয়েছে।

এদিকে, দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানিসহ বন্দরের সকল কার্যক্রম বন্ধ রয়েছে। তবে বৃহস্পতিবার সকাল থেকে আবারও যথা নিয়মে আমদানি-রফতানি কার্যক্রম শুরু হবে। হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

হিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট আ্যসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন জানান, জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকারি ছুটি থাকায় সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। তবে আগামীকাল বৃহস্পতিবার সকাল থেকে আবারও যথা নিয়মে আমদানি-রফতানি কার্যক্রম শুরু হবে।

পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকারি ছুটি থাকায় আমদানি-রফতানির পাশাপাশি বন্দরের লোড-আনলোডসহ সকল কার্যক্রম বন্ধ রয়েছে। 

মাহাবুর রহমান/জাহিদ হাসান/এসপি