মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, রাজাকারদের যে তালিকা প্রকাশ করা হবে তাতে উপজেলা, জেলা থেকে বিভাগীয় শহর পর্যন্ত রাজাকারের নাম থাকবে। আর এই সরকারের মেয়াদেই সেই তালিকা প্রকাশ হবে ইনশাল্লাহ।

তিনি বলেন, আমরা আশা করি সেই কাজের অগ্রগতি আছে। তবে মার্চ মাসে সেই তালিকা প্রকাশিত হবে না। একটু বিলম্বে প্রকাশিত হবে। শুক্রবার (১০ মার্চ) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মোজাম্মেল হক আরও বলেন, আগে রাজাকারদের তালিকা প্রকাশের কোনও এখতিয়ার ছিল না। বিগত নির্বাহী পার্লামেন্টে স্বাধীনতা বিরোধীদের তালিকা প্রস্তুত করার জন্য পূর্ণাঙ্গ আইন হয়েছে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ওপর সেই দায়িত্ব অর্পিত হয়েছে। সাবেক মন্ত্রী শাহজাহান খানকে রাজাকারদের তালিকা প্রণয়ন কমিটির আহবায়ক করা হয়েছে। আর ওনারা কাজ করে যাচ্ছেন।

মুক্তিযুদ্ধবিষয়ক এই মন্ত্রী বলেন, সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে দ্রুততম সময়ে তালিকা প্রকাশ করার বিষয়ে আমাদের পক্ষ থেকে তাগিদ আছে। তবে ঠিক কবে রাজাকারদের তালিকা প্রকাশ হবে সেটির সঠিক সময় জানাতে পারবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শাহজাহান খান।

এর আগে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও গাজীপুর জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জাতির পিতার সমাধি সৌধ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। পরে পবিত্র ফাতেহা পাঠ করে পচাত্তরে নিহত শহীদসহ মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল শহীদের রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাতে অংশ নেন তারা।

এসময় গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ এমপি, গোপালগঞ্জ জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম, পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিএম সাহাবুদ্দিন আজম, টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল মামুন, পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুলসহ গাজীপুর আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আশিক জামান/টিএম