নারায়ণগঞ্জের মাসদাইরে একটি বহুতল ভবনে আগুন ও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে এক অন্তঃসত্ত্বা নারীসহ মোট দুইজন দগ্ধ হয়েছেন। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক ফখর উদ্দিন আহমেদ।

রোববার (১২ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ফতুল্লা থানাধীন মাসদাইর এলাকার খন্দকার ম্যানশনের দশ তলা ভবনের ষষ্ঠ তলার ৬/এ ফ্ল্যাটে আগুনের সূত্রপাত ও বিস্ফোরণের ঘটনা ঘটে। নারায়ণগঞ্জ ও ফতুল্লা ফায়ার সার্ভিসের ৬টি ইউনিটে আধাঘণ্টার প্রচেষ্টায় ওই আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

দগ্ধরা হলেন, মাসদাইরের একটি স্টেশনারি ও ফটোকপি ব্যবসায়ী মো. মাসুদের অন্তঃসত্ত্বা স্ত্রী কুলসুম (২৫) ও তার ছেলে মো. খালিদ (৩)।

ঘটনার প্রত্যক্ষদর্শী ও ফায়ার সাভিসের সূত্রে জানা গেছে, সন্ধ্যায় মাগরিবের নামাজের পর একটি বিকট শব্দে পুরো এলাকা কেঁপে ওঠে। পরে স্থানীয়দের সহায়তায় আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। পরে স্থানীয়দের দেওয়া খবরে ঘটনাস্থলে আসেন ফায়ার সার্ভিসের কর্মীরা। খন্দকার ম্যানশনের ষষ্ঠ তলার ৬/এ ফ্ল্যাটের ওই আগুনে ফ্ল্যাটের সব আসবাবপত্র পুড়ে গেছে। এতে গুরুতর দগ্ধ হন ওই ফ্ল্যাটের বাসিন্দা ভারাটিয়া কুলসুম ও তার ছেলে খালিদ। দগ্ধদের উদ্ধার করে স্থানীয়দের সহায়তায় শেখ হাসিনা জাতীয় বার্ন ইন্সটিটিউটে ভর্তি করা হয়েছে।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক ফখর উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে এসে আধাঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণ ও পুরোপুরি নির্বাপন করা হয়। এতে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের ৪টি ও ফতুল্লা ফায়ার সার্ভিসের ২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। প্রত্যক্ষদর্শীদের বরাতে জানতে পেরেছি ঘটনার সময় তারা গ্যাসের গন্ধ পেয়েছেন। প্রাথমিকভাবে ধারণা করছি গ্যাসের লাইনের লিকেজ থেকে এই আগুন ও বিস্ফোরণের ঘটনা ঘটে থাকতে পারে। 

আগুনের ঘটনায় দগ্ধদের শেখ হাসিনা জাতীয় বার্ন ইন্সটিটিউটে ভর্তি করা হয়েছে। তবে বিস্ফোরণে ওই ফ্লোরের চারটি ফ্ল্যাটের দরজা জানালা ভেঙে গেছে। তদন্ত সাপেক্ষে ক্ষয়-ক্ষতির পরিমাণ ও বিস্ফোরণের প্রকৃত কারণ জানা যাবে।

আবির শিকদার/এমএএস