সরকারিভাবে গড়া মৎস্য অভয়াশ্রমে মাছ ধরছে একটি প্রভাবশালী মহল

নওগাঁর মহাদেবপুরে দীর্ঘদিন ধরে একটি প্রভাবশালী মহল নদীতে কারেন্ট জাল দিয়ে লাখ লাখ টাকার মাছ শিকার করছে। এর দেখভাল করার দায়িত্বে নিয়োজিত কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ রয়েছে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) সকালে উপজেলা সদরে আত্রাই নদী এলাকায় গিয়ে দেখা যায়, নতুন ও পুরাতন ব্রিজের উভয় দিকে অসংখ্য জায়গায় কারেন্ট জাল দিয়ে ঘিরে মাছ ধরা হচ্ছে। আড়াআড়িভাবে নদীজুড়ে ফেলে রাখা হয়েছে কারেন্ট জাল।

নতুন ব্রিজের পশ্চিম দিকে মধুবন নামক স্থানে বিশাল এলাকা নটজাল দিয়ে ঘিরে মাছ ধরা হচ্ছে। সেখানে মাছ ধরতে যাওয়া জেলেরা জানান, এলাকার ১০ জন প্রভাবশালী ব্যক্তি দুই মাস আগে এই বিশাল জায়গায় গাছের ডালপালা (কাঠা) দিয়ে রেখেছেন। এখানে কয়েক লাখ টাকার মাছ আছে। তারা এগুলো ধরে দেওয়ার চুক্তি নিয়েছেন। এখানে অসংখ্য মা মাছ রয়েছে বলেও তারা জানান।

স্থানীয় পরিবেশবিদ পাখি ও মৎস্য অভয়াশ্রমের উদ্যোক্তা মুনসুর সরকার বলেন, এ বছর এই চৈত্র মাসে আত্রাই নদীতে অন্য বছরের তুলনায় অনেক বেশি পানির প্রবাহ দেখা যাচ্ছে। ফলে নদীতে প্রচুর মাছ হচ্ছে। এখানকার মা মাছগুলো ধরা হলে আগামীতে নদী মাছশূন্য হয়ে পড়বে। তিনি বলেন, ব্যক্তিগত কাঠা দেওয়ার ফলে এলাকার শতাধিক প্রকৃত জেলে বঞ্চিত হচ্ছেন।

উপজেলা মৎস্য কর্মকর্তা মাকসুদুর রহমান ঢাকা পোস্টকে জানান, পুরাতন ব্রিজের কাছে সরকারি উদ্যোগে একটি মৎস্য অভয়াশ্রম তৈরি করা হয়েছে। এর পাশেই মাছ ধরা সম্পূর্ণ অবৈধ।

শামীনূর রহমান/এমএসআর