বরিশালে হেফাজতে ৩ নারীকে নির্যাতনের অভিযোগে ৩ পুলিশ সদস্যের বিরুদ্ধে বাবুগঞ্জ থানায় মামলা হয়েছে। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুবুর রহমান বাদী হয়ে এ মামলা করেন। আদালতের নির্দেশে এই মামলা দায়ের করেন তিনি। 

মামলার পরে অভিযুক্ত তিন পুলিশ সদস্যকে থানা থেকে প্রত্যাহার করে বরিশাল জেলা পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে। মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ওসি মাহাবুবুর রহমান। 

অভিযুক্ত তিন পুলিশ সদস্য হলেন- বাবুগঞ্জ থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) খলিলুর রহমান, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) নাসির উদ্দিন ও কনস্টেবল নীপা রাণী।

জানা গেছে, ৩ মার্চ বাবুগঞ্জ উপজেলার দক্ষিণ দেহেরগতি গ্রামের ঈশ্বর নারায়ণ মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন মাহিনুর বেগমের বাড়িতে পারিবারিক পিকনিকের আয়োজন করেন। স্থানীয় আওয়ামী লীগ নেতা কাজী দেলোয়ার হোসেন বিষয়টি পুলিশকে অবহিত করেন। খবর পেয়ে বাবুগঞ্জ থানার টহল পুলিশ ঘটনাস্থলে গিয়ে উচ্চস্বরের গানবাজনা বন্ধ করার অনুরোধ করেন। এ সময় স্থানীয় যুবক ও নারীদের সঙ্গে পুলিশের তর্ক-বিতর্ক হয়। একপর্যায়ে অভিযুক্ত তিন পুলিশ সদস্য পিকনিকের আয়োজনকারী হেমায়েত মোল্লার স্ত্রী আকাশী বেগম (৩৫), হাবিবুর রহমান রহিমের স্ত্রী রাশিদা বেগম (৪৫) ও তার মেয়ে মালা বেগম (২৫), কবির হোসেন মোল্লার ছেলে মারুফ হোসেন (১৪), নাসির হাওলাদারের ছেলে হাসিব (১৫) ও উজিরপুরে চাংগুড়িয়া এলাকার সাব্বিরকে (১৪) মারধর করে আটক করে নিয়ে যায়।

হেফাজতে নিয়ে নারীদের মারধরের পর তাদের বিরুদ্ধে সরকারি কাজে বাধা, দায়িত্ব পালনে বাধা, হত্যার উদ্দেশ্যে আঘাতের অভিযোগ এনে এএসআই নাসির উদ্দিন বাদী হয়ে আটকৃত ৬ জনসহ মোট ১৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। গ্রেপ্তারকৃতদের পুলিশের করা মামলায় ১২ মার্চ তাদের আদালতে হাজির করা হয়। আদালতে আকাশি বেগম, রাশিদা ও মালা বেগম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মাহফুজুর রহমানের কাছে দেওয়া জবানবন্দিতে তারা মারধরের শিকার হয়েছেন বলে অভিযোগ করেন। 

এরই পরিপ্রেক্ষিতে বরিশাল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-৩ আদালতের বিচারক মো. নুরুল আমিন ২৪ ঘণ্টার মধ্যে ওই তিন নারীকে নির্যাতনের অভিযোগে মামলার আদেশ দেন।

ওসি মাহাবুবুর রহমান বলেন, পুলিশ সুপারের নির্দেশে শনিবার (১৮ মার্চ) রাতে মামলা দায়ের করা হয়। মামলার পরে তিন আসামি বাবুগঞ্জ থানা পুলিশের এসআই খলিলুর রহমান, এএসআই নাসির উদ্দিন ও কনস্টেবল নীপা রাণীকে রোববার প্রত্যাহার করা হয়েছে। এর বেশি কিছু এই মুহুর্তে বলা যাবে না।

সৈয়দ মেহেদী হাসান/আরকে