সরকারি-বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের কোনো সনদ না নিয়েই নিজের ইচ্ছেমতো নামের আগে চিকিৎসক আর পরে বড় বড় ডিগ্রি ব্যবহার করে ডাক্তারখানা খুলে বসেছেন, দিচ্ছেন অ্যান্টিবায়োটিক ওষুধসহ ব্যবস্থাপত্র।

বুধবার (২৯ মার্চ) বিকেলে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার আমিশাপড়া বাজারের আবুল হাসান সজীব নামের এক ভুয়া চিকিৎসককে লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের সঙ্গে চিকিৎসক পরিচয়ে প্রতারণা করছেন বলে অভিযোগ পান ভ্রাম্যমাণ আদালতের বিচারক সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইসমাইল হোসেন। অভিযানে নেমে অভিযোগের সত্যতা পেয়ে ভুয়া চিকিৎসক আবুল হাসান সজীবকে এক লাখ টাকা জরিমানা করেন। এছাড়া লাইসেন্স ছাড়া ওষুধ এবং অনুমোদনহীন ওষুধ বিক্রির অপরাধে পার্শ্ববর্তী রিফাত ফার্মেসিকে ১৫ হাজার টাকা, কিরণ হোমিও হলকে পাঁচ হাজার টাকা, হাসিনা ফার্মেসিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় নোংরা ও বাসি খাবার বিক্রির অপরাধে পার্শ্ববর্তী ধানসিঁড়ি হোটেলকে ২৫ হাজার টাকা এবং স-মিলের গাছ সড়কে রেখে সরকারি রাস্তা দখলের অপরাধে আমিনুল ইসলামের স-মিলকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইসমাইল হোসেন ঢাকা পোস্টকে বলেন, সাধারণ মানুষের সঙ্গে চিকিৎসক পরিচয় দিয়ে প্রতারণা করছেন আবুল হাসান সজীব। তাই তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ সময় পার্শ্ববর্তী পাঁচ প্রতিষ্ঠানকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করা হয়েছে।

হাসিব আল আমিন/এমজেইউ