খেলাফত মজলিসের আমির ও বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সাবেক মহাপরিচালক শায়খুল হাদীস মাওলানা যোবায়ের আহমদ চৌধুরীর দাফন সম্পন্ন হয়েছে। শনিবার (৮ এপ্রিল) মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা শেষে পৌর শহরের টিলাবাড়ি কবরস্থানে তাকে দাফন করা হয়।

এর আগে, ৭ এপ্রিল সন্ধ্যায় নারায়ণগঞ্জে দলীয় একটি ইফতার মাহফিলে স্ট্রোক করে মারা যান তিনি। পরবর্তীতে সেখান থেকে তার মরদেহ নিয়ে যাওয়া হয় নিজ জেলা মৌলভীবাজারে। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৩ বছর।

জানা যায়, মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী ১৯৫০ সালের ১ ডিসেম্বর মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন। তিনি মৌলভীবাজার সরকারি কলেজে ইসলামিয়াত ও ইসলামিক হিস্ট্রি বিভাগের অধ্যাপক হিসেবে দীর্ঘদিন কর্মরত ছিলেন। এছাড়া দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন তিনি।

মাওলানা যোবায়ের আহমদ ২০১৬ থেকে ২০২২ সাল পর্যন্ত বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি নারায়ণগঞ্জের তারাবো বিশ্বরোড জামিয়া ক্বাওমিয়া আরাবিয়ার শায়খুল হাদিসের দায়িত্ব পালন করেছেন। ১৯৮৯ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী খেলাফত মজলিসের মৌলভীবাজার জেলা সভাপতির দায়িত্ব পালন করেন। এরপর বিভিন্ন দায়িত্ব পালনের পর ২০২৩ সালে খেলাফত মজলিসের আমীর নির্বাচিত হন।

ওমর ফারুক নাঈম/এবিএস