মাদারীপুরের ডাসারে শান্তি বজায় রাখতে থানায় দেশীয় অস্ত্র জমা দিয়েছেন একদল গ্রামবাসী। এসময় তারা সংঘর্ষ না করার অঙ্গীকার করেন। শুক্রবার (৫ মে) বিকেলে ডাসার থানার ওসি মো. হাসানুজ্জামানের কাছে উপজেলার বালিগ্রাম ইউনিয়নের খাতিয়াল উচ্চ বিদ্যালয় মাঠে গ্রামবাসী দেশীয় অস্ত্র জমা দেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, ডাসার উপজেলার খাতিয়াল গ্রামে দীর্ঘদিন ধরে দু’টি গ্রুপের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মারামারি-হানাহানি লেগে ছিল। তাদের নেতৃত্বে ছিল খান গ্রুপ ও মল্লিক গ্রুপ। অধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গ্রামে অশান্তি বিরাজ করছিল।

ডাসার থানার ওসি মো. হাসানুজ্জামান ওই ইউনিয়নে বিট পুলিশিং করেন। পরে তার কথায় সাড়া দিয়ে ভবিষ্যতে সংষর্ষ না করার অঙ্গীকার করেন কয়েক হাজার গ্রামবাসী। এসময় গ্রামবাসীকে শপথ বাক্য পাঠ করান দক্ষিণ খাতিয়াল মসজিদের ইমাম মওলানা ইমাম হোসেন।

এ বিষয়ে ডাসার থানার ওসি হাসানুজ্জামান বলেন, এলাকার মানুষ যাতে সুখে-শান্তিতে বসবাস করতে পারে সেই লক্ষ্যে সকলকে কাঁধে কাঁধ মিলেয়ে কাজ করতে হবে। এই এলাকায় কোনো প্রকার দাঙ্গা-হাঙ্গামার পুনরাবৃত্তি যেন না ঘটে। পুলিশ সে বিষয়ে তৎপর ভূমিকা পালন করবে।

অতীতের কথা ভুলে গিয়ে সামনের দিনগুলোতে সকলকে মিলেমিশে সুন্দর সমাজ গঠন করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

রাকিব হাসান/টিএম