সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘এসএসসি বোর্ড প্রশ্নপত্র’ নামের আইডি থেকে প্রতিনিয়ত আপলোড করা হতো এসএসসি পরীক্ষার ভুয়া নমুনা প্রশ্নপত্র। বলা হতো, ১০০ ভাগ কমন আসবে এসব প্রশ্নপত্র থেকে। এরপর এই আইডিতে নক দিয়ে পরীক্ষার আগেই প্রশ্নপত্রের জন্য যোগাযোগ করত অভিভাবক ও শিক্ষার্থীরা। এরপর প্রশ্নপত্র দেওয়ার নামে টাকা নিয়ে আইডি ব্লক করে যোগাযোগ বন্ধ করে দিত প্রতারক চক্র।

চাঁপাইনবাবগঞ্জে এমন প্রতারক চক্রের দুই জনকে আটক করেছে পুলিশ। শনিবার (৬ মে) দুপুরে গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের নিজ নিজ বাড়ি থেকে তাদের আটক করা হয়। এসময় তিনটি মোবাইল ও নগদ অর্থ জব্দ করে পুলিশ।

আটকরা হলেন– গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের ছোট বঙ্গেশ্বরপুর মো. আব্দুস শুকুরের ছেলে মো. হাসিব (২০) ও একই ইউনিয়নের নরশিয়া গ্রামের হাসিবুর রহমানের ছেলে মো. হামিদুর রহমান শান্ত (২০)। রোববার (৭ মে) দুপুরে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করে জেলা পুলিশ।

পুলিশ জানায়, সংঘবদ্ধ প্রতারক চক্র এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র দেওয়ার নামে ১০০ ভাগ কমন আসবে বলে প্রতারণার ফাঁদ পেতেছিল। এরপর দেশের বিভিন্ন জেলা থেকে পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকরা ম্যাসেঞ্জারে যোগাযোগ করলে ‘এসএসসি বোর্ড প্রশ্নপত্র’ নামের আইডি থেকে টাকার বিনিময়ে প্রশ্নপত্র দেওয়া হবে বলে প্রলোভন দেখানো হতো। সেই ফাঁদে পা দিয়ে যারা টাকা পাঠান, টাকা পাওয়ার পরপরই তাদের আইডি ব্লক করে দেওয়া হতো।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রতারণার এমন খবর পেয়ে পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিবের নির্দেশে ও অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) রোকনুজ্জামান সরকারের তত্ত্বাবধানে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে তদন্ত শুরু করা হয়। পরে শনিবার সকাল থেকে দুপুরের মধ্যে অভিযান পরিচালনা করে তাদের আটক করে পুলিশ। এসময় তাদের কাছ থেকে ব্যবহৃত ফেসবুক আইডিসহ তিনটি মোবাইল ও বিকাশ থেকে উত্তোলন করা টাকা জব্দ করা হয়।

আটকদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়াও ঘটনায় জড়িত প্রতারক চক্রের অন্য সদস্যদের আটক করতে অভিযান অব্যাহত রয়েছে বলে জানান পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিব।

মো. জাহাঙ্গীর আলম/এসএসএইচ/