দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোখা উপকূলের দিকে ধেয়ে আসছে। এতে লক্ষ্মীপুরসহ উপকূলীয় কয়েকটি জেলাকে ৮ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ ঘটনায় লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল রুটের মজুচৌধুরীরহাট লঞ্চঘাট থেকে সকল নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। লক্ষ্মীপুর-ভোলা রুটের ফেরি চলাচলও বন্ধ করে দেওয়া হয়েছে।

শুক্রবার (১২ মে) রাত সাড়ে ১১ টার দিকে লক্ষ্মীপুর মজুচৌধুরীরহাট লঞ্চঘাটের ট্রাফিক সুপার ভাইজার শরীফুল ইসলাম ও ফেরীঘাটের প্রান্তিক সহকারী রেজাউল করিম রাজু বিষয়টি নিশ্চিত করেছেন।

মজুচৌধুরীরহাট লঞ্চঘাটের ট্রাফিক সুপার ভাইজার শরীফুল ইসলাম বলেন, আমাদের এ রুটে ৫টি লঞ্চ রয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। সবগুলো লঞ্চই ঘাটে রয়েছে। এর মধ্যে দুটি আমাদের ঘাটে, দুটি বরিশাল ও ১টি ভোলার ইলিশাঘাটে রয়েছে। ট্রলার, স্পিডবোটও বন্ধ রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

মজুচৌধুরীরহাট ফেরীঘাটের প্রান্তিক সহকারী রেজাউল করিম রাজু বলেন, আমাদের এ রুটে ৬ টি ফেরি রয়েছে। এর মধ্যে ২টি আমাদের ঘাটে রয়েছে। বাকিগুলো ইলিশাঘাটে রয়েছে। রাত ১০টার দিকেই ফেরি চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

প্রসঙ্গত, মেঘনা নদী হয়ে মজুচৌধুরীর হাট লঞ্চ ও ফেরিঘাট ভোলা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেটসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে যোগাযোগ রয়েছে।

হাসান মাহমুদ শাকিল/এবিএস