জীবনের প্রথম স্পর্শ মা। মাকে নিয়ে আবেগ আর ভালোবাসা একটু বেশি। রোববার (১৪ মে) বিশ্ব মা দিবসে মায়ের প্রতি সম্মান জানাতে তাদের পা ধুয়ে দিল ঠাকুরগাঁওয়ের একটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার (১৪ মে) দুপুরে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার স্টার মডেল স্কুলের শিক্ষার্থীরা তাদের মায়েদের পা ধুয়ে সম্মান জানায়।

মায়ের পা ধুয়ে সম্মান জানাতে পেরে শিক্ষার্থীরা যেমন খুশি তেমনি সন্তানের এমন ভালোবাসায় আবেগাপ্লুত হয়েছেন মায়েরাও। আর মায়ের প্রতি সম্মান ও শ্রদ্ধাবোধ বাড়াতে এমন উদ্যোগ নেওয়া বলে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী মিম ঢাকা পোস্টকে বলে, মাকে অনেক ভালোবাসি। তবে সে ভালোবাসার কথা প্রকাশ করা হয় না। আজকে মায়ের পা ধুয়ে সেই ভালোবাসা প্রকাশ করতে পেরে খুব আনন্দ লাগছে। এ ধরনের শিক্ষা আগামীতেও মায়ের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা বাড়াবে।

সন্তানের কাছ থেকে এমন ভালবাসা পেয়ে সেফালী বেগম নামের এক অভিভাবক ঢাকা পোস্টকে বলেন, কথা বলার ভাষা হারিয়ে ফেলেছি। সন্তানের কাছ থেকে এমন ভালোবাসা পাব কখনো ভাবিনি। নিজেকে গর্বিত মা মনে হচ্ছে। আমি আজ অনেক খুশি ও আনন্দিত। দোয়া রইলো সকল সন্তানের জন্য।

এ বিষয়ে স্টার মডেল স্কুলের পরিচালক রেজাউল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, প্রতি বছর আমরা মায়েদের নিয়ে মা-মেলার আয়োজন করে থাকি। এ বছর মায়েদের সম্মানার্থে সন্তানদের দিয়ে পা ধোয়ার একটি প্রোগ্রাম সম্পন্ন করেছি। মূলত মা-বাবার প্রতি সম্মান ও শ্রদ্ধাবোধ বাড়াতে এমন আয়োজন করা।

এমজেইউ