দুর্ঘটনাকবলিত ট্রেন

কুষ্টিয়ার পোড়াদহ স্টেশনে যাত্রীবাহী টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন তদন্ত কমিটির আহ্বায়ক পাকশী বিভাগীয় রেলওয়ের পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন।

কমিটির বাকি সদস্যরা হলেন- পাকশী বিভাগীয় রেলওয়ে প্রকৌশলী-১ বীরবল মন্ডল, পাকশী রেলওয়ের বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম, পাকশী বিভাগীয় রেলওয়ের সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী রাজিব বিল্লাহ। তাদের এক কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে কর্তৃপক্ষ।  

এর আগে, বুধবার (২৪ মার্চ) সন্ধ্যা ৬টা ৫ মিনিটে কুষ্টিয়ার পোড়াদহ রেলস্টেশন এলাকায় টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনের একটি বগির চারটি চাকা লাইনচ্যুত হয়। তবে সেখানে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানান পোড়াদহ রেলওয়ে থানার ওসি শাহাবুদ্দিন।

পোড়াদহ রেলওয়ে জংশনের (দৈনিকভিত্তিক ভারপ্রাপ্ত) স্টেশন মাস্টার শরিফুল ইসলাম বলেন, রাজশাহী থেকে ছেড়ে আসা গোপালগঞ্জগামী টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনের চারটি চাকা লাইনচ্যুত হয়েছে। ট্রেনটি পোড়াদহ জংশনে ঢোকার পর ইঞ্জিন বদল করে বিপরীত লাইনে যাওয়ার সময় ট্রেনের একটি বগির চারটি চাকা লাইনচ্যুত হয়। ঈশ্বরদী থেকে উদ্ধারকারী ট্রেন এসে কাজ করে। পরে রাত সাড়ে ১১টার দিকে লাইনচ্যুত হওয়া চাকা পুনঃস্থাপন ও মেরামত করে সাড়ে ৫ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী রেলওয়ে পরিবহন বিভাগীয় কর্মকর্তা প্রকৌশলী বীরবল মন্ডল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বুধবার সন্ধ্যায় যাত্রীবাহী ট্রেনের চাকা লাইনচ্যুতের খবর পেয়েই উদ্ধারকারী ট্রেন গিয়ে উদ্ধার কাজ শুরু করে। রাত সাড়ে ১১টার দিকে খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়।

রাজু আহমেদ/এসপি