আওয়ামী লীগ সুষ্ঠু নির্বাচন করতে পারে না বলেই যুক্তরাষ্ট্রসহ অন্যান্য গণতান্ত্রিক রাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে কঠোর পদক্ষেপ নিচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

শুক্রবার (২৬ মে) বিকেলে ময়মনসিংহ নগরীর হরি কিশোর রায় সড়কে বিএনপির কার্যালয়ে বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা সরকারের সাজানো-পাতানো একতরফা নির্বাচনের উদ্যোগের বিরুদ্ধে বিরাট চপেটাঘাত। বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা সতর্কতার প্রতিটি লাইন আওয়ামী সরকার ও তাদের অনুগতদের বিরুদ্ধে। কারণ তারাই সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ নির্বাচনের জন্য একমাত্র প্রতিবন্ধক। সরকার তাদের অনুগত ও সুবিধাভোগী নির্বাচন কমিশন ও কিছু সরকারি এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু কর্মকর্তা, কর্মচারী দিয়ে ভোট চুরি করে চিরদিন ক্ষমতায় থাকার জন্য নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে।

এ সময় এমরান সালেহ প্রিন্স আরও বলেন, আওয়ামী লীগের দুই কান কাটা। তাদের হায়া-লজ্জা নেই বলেই তাদের ভোট চুরি ও গণতান্ত্রিক অধিকার হরণের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার সতর্কতা নিয়েও হাস্যকরভাবে অসত্য কথা বলে বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা করছে।

নির্বাচন নিয়ে আওয়ামী সরকারের আশ্বাস বা অঙ্গীকারে কারও বিশ্বাস ও আস্থা নেই উল্লেখ করে তিনি বলেন, সুষ্ঠু ও গণতান্ত্রিক নির্বাচনের জন্য দেশের জনগণ আন্দোলন করছে এবং বিদেশি বন্ধুরাও পদক্ষেপ নিচ্ছে। নির্বাচন নিয়ে সরকারের অবস্থান ও কর্মকাণ্ড অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচনের পক্ষে নয়, বরং ২০১৪ ও ২০১৮ সালের মতো আবারও প্রহসনের নির্বাচনের পথে তারা হাঁটছে।

মার্কিন ভিসা নীতি নিয়ে মন্ত্রীদের বক্তব্যের পরিপ্রেক্ষিতে এমরান সালেহ প্রিন্স বলেন, এই নিষেধাজ্ঞার সতর্কতা নিয়ে বিএনপি চিন্তিত বা উদ্বিগ্ন নয়, বরং বিএনপি স্বাগত জানায়। বিএনপি উদ্বিগ্ন, চিন্তিত দেশ, জাতি ও গণতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে। বিএনপির আন্দোলন শান্তিপূর্ণ এবং তা প্রহসনের নির্বাচনের বিরুদ্ধে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে। আওয়ামী লীগের অধীনে কখনো সুষ্ঠু ও গণতান্ত্রিক নির্বাচন হতে পারে না।

মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক শফিকুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক ডা. মাহবুবুর রহমান লিটন, উত্তর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক এনায়েত উল্লাহ কালাম, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক আবু ওয়াহাব আকন্দ, দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন বাবলু, আলমগীর মাহমুদ আলম, উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মোতাহার হোসেন তালুকদার, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক শেখ আমজাদ আলী ছাড়াও শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, কৃষিবিদ, প্রকৌশলী, আইনজীবীসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী আগামী ২৮ মে ময়মনসিংহে জনসমাবেশ করবে বিএনপি। ময়মনসিংহ উত্তর ও দক্ষিণ জেলা এবং মহানগর বিএনপির উদ্যোগে ওইদিন দুপুর ২টায় ময়মনসিংহ পলিটেকনিক ইনস্টিটিউট মাঠে আয়োজিত জনসমাবেশে প্রধান অতিথি থাকবেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

উবায়দুল হক/এবিএস