বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, যদি গণতান্ত্রিক প্রক্রিয়ায় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন না দেওয়া হয় তাহলে যুক্তরাষ্ট্রের পর এবার বাংলাদেশের মানুষও আওয়ামী লীগের ওপর নিষেধাজ্ঞা দেওয়া শুরু করবে। তখন আওয়ামী লীগ দেশেও বাঁচতে পারবে না, বিদেশেও পারবে না।

শনিবার (২৭ মে) বিকেলে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তিসহ ১০ দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নোয়াখালীর মাইজদীতে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ায় যারা হস্তক্ষেপ করবে মার্কিন যুক্তরাষ্ট্র তাদেরকে কোনো ভিসা দেবে না বলে ঘোষণা দিয়েছে। বাংলাদেশের স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত কোনো দেশ থেকে ভিসার নিষেধাজ্ঞা আসেনি। কিন্তু আওয়ামী লীগ সরকারের দুর্নীতি ও অগণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ভিসার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। একজন বাংলাদেশি হিসেবে এটা আমাদের জন্য লজ্জার বিষয়।

আওয়ামী সিন্ডিকেটের পকেটে ব্যাংক ও শেয়ার বাজারের টাকা যাচ্ছে উল্লেখ করে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, এই সিন্ডিকেট প্রথা ভেঙ্গে দিতে হবে। আজকের জনসভা প্রমাণ করে এ দেশের জনগণ শেখ হাসিনাকে আর ক্ষমতায় দেখতে চায় না। শেখ হাসিনাকে ক্ষমতায় রেখে এ দেশে কোনো নির্বাচন হবে না, হতে দেওয়া হবে না। বাংলাদেশের আইন প্রয়োগের প্রধান প্রতিষ্ঠান বাংলাদেশের সুপ্রিম কোর্ট। আর এই সুপ্রিম কোর্টের নির্বাচনেও তারা কারচুপির আশ্রয় নিয়েছে। এবার যদি শেখ হাসিনার অধীনে নির্বাচন হয়, তাহলে দুই দিন আগেই নির্বাচন হয়ে যাবে। জনগণের একটাই দাবি, শেখ হাসিনার পদত্যাগ।

তিনি আরও বলেন, বাংলাদেশের রাজনীতিতে তারেক রহমানকে অবহেলা করা যাবে না। বাংলাদেশে যদি নির্বাচন হতে হয় তাহলে খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। আমাদের মিছিলে হামলা করে আমাদেরকেই দোষারোপ করার নীতি এখন জনগণ বুঝে গেছে। নির্বাচনের আগে গ্রেপ্তারি খেলা আর করতে দেওয়া হবে না।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আমরা গ্রেপ্তারকে ভয় পাই না। এত হুমকির মাঝেও নোয়াখালীতে আমাদের সমাবেশ বন্ধ করতে পারেননি, আর পারবেনও না। শেখ হাসিনাকে বিদায় করার আগ পর্যন্ত আমরা রাজপথেই থাকব।

সমাবেশে জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দারের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক, যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, সহ-সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন মজুমদার, জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রহমান, শিল্পপতি ফখরুল ইসলাম প্রমুখ।

সমাবেশে নোয়াখালী জেলা বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

হাসিব আল আমিন/এমজেইউ