অজানা গ্যাস আতঙ্ক দেখা দিয়েছে পটুয়াখালী বেসরকারি একটি নার্সিং কলেজ। ওই কলেজের অন্তত ২০ শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন। 

সোমবার (২৯ মে) সন্ধ্যার পরে অজানা এক গ্যাসের ধোঁয়ায় পটুয়াখালী জহির মেহেরুন নার্সিং কলেজের একজন শিক্ষার্থী হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন। এর পরপর আরও কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে কর্তৃপক্ষ তাদের পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে।

অসুস্থ হয়ে পড়া এক শিক্ষার্থী জানান, আমরা সবাই রুমেই ছিলাম হঠাৎ করে বাইরে থেকে রুমের মধ্যে ধোঁয়া আসতে শুরু করে। তখন আমরা ভাবি হয়তো কেউ কিছু রান্না করছে। কিন্তু কিছুক্ষণ পর সবার শ্বাস নিতে কষ্ট হলে আমাদের হাসপাতালে নিয়ে আসে অন্য ছাত্রীরা।

জহির মেহেরুন নার্সিং কলেজের চেয়ারম্যান মেহেরুন সুলতানা বলেন, আমি গ্যাসের গন্ধ পেয়েছি। সন্ধ্যার পরে হোস্টেলের সামনে ভিড় দেখি। আমি উপরে উঠতে গিয়ে গ্যাসের গন্ধ পাই এবং শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়তে দেখি। এস সময় অসুস্থদের দ্রুত সময়ে হাসপাতালে পাঠাই।

ঘটনার পরপর ঘটনাস্থল পরিদর্শন করেছেন পটুয়াখালী সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুর রহমান। তিনি বলেন, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের তত্বাবধায়ক ডা. দিলরুবা ইয়াসমিন লিজা জানান, গত রাতে জহির মেহেরুন নার্সিং কলেজের ২০ শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়। এখনও ৫ জন শিক্ষার্থী চিকিৎসাধীন অবস্থায় আছেন। সকালে বাকিদের ছাড়পত্র দেওয়া হবে।

এদিকে জহির মেহেরুন নার্সিং কলেজে দফায় দফায় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটায় শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে নানান উদ্বেগ। এই কলেজের বিরুদ্ধে এর আগেও শিক্ষার্থীদের যৌন হয়রানিসহ কয়েকটি অভিযোগ ওঠে এবং শিক্ষার্থীদের বিক্ষোভের ঘটনা ঘটেছে।

মাহমুদ হাসান রায়হান/আরকে