ঠাকুরগাঁওয়ে রাস্তায় কুড়িয়ে পাওয়া এক লাখ টাকা প্রকৃত মালিককে ফেরত দিয়েছেন আব্দুল গফুর (৬০) নামে এক রিকশাচালক। বুধবার (৩১ মে) সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের ২৪ টিউবওয়েল এলাকায় ঠাকুরগাঁও-রংপুর সড়কে এক লাখ টাকার একটি বান্ডিল কুড়িয়ে পান তিনি। 

পরে সেটির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের ব্যবস্থা করেন। এরপর থানা পুলিশের মাধ্যমে যাচাই শেষে প্রকৃত মালিক রেজাউল ইসলামকে টাকাটি ফেরত দেওয়া হয়। এতে প্রশংসায় ভাসছেন রিকশাচালক আব্দুল গফুর। তিনি জগন্নাথপুর ইউনিয়নের আদর্শ কলোনির বাসিন্দা।

স্থানীয় ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, এখনো পৃথিবীতে ভালো মানুষ আছেন। রিকশাচালক গরিব হয়েও এমন মানবিক কাজ করেছেন। এটা আমাদের জন্য শিক্ষার। 

টাকা পেয়ে রেজাউল ইসলাম বলেন, ব্যাংক থেকে টাকা উত্তোলন করে ফেরার পথে রাস্তায় পড়ে যায়। আমার শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে দেখি টাকাটা আমার পকেটে নেই। তারপর শুনলাম একজন রিকশাচালক পেয়েছেন। পরে আমি এসে কিছু প্রমাণ দিলাম। আর আমার টাকা আমাকে ফেরত দেওয়া হলো। আমি ভাবতে পারিনি যে টাকাটা ফেরত পাব। আমি সেই রিকশাচালক ভাইয়ের প্রতি কৃতজ্ঞ। 

রিকশাচালক আব্দুল গফুর বলেন, টাকাটা পাওয়ার পর অনেকজন আমার কাছ থেকে নেওয়ার চেষ্টা করেছেন। কিন্তু আমি কাউকে টাকাটা দেইনি। আমার ইচ্ছে ছিল প্রকৃত মালিককে ফিরিয়ে দেব। আমি সেটা করতে পেরে খুব খুশি।

ঠাকুরগাঁও সদর থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) মামুন বলেন, আব্দুল গফুর একজন রিকশাচালক। তিনি রংপুর-ঠাকুরগাঁও মহাসড়কে রিকশা চালানোর সময় এক লাখ টাকা পান। তাৎক্ষণিকভাবে আমাদের অবগত করলে আমরা সেখানে যাই।  মা এন্টারপ্রাইজের মালিক রেজাউল করিম এই টাকাটার প্রকৃত মালিক। ব্যাংক থেকে তুলে ব্যবসায়িক কাজে তিনি টাকাটা নিয়ে যাচ্ছিলেন। পথিমধ্যে রাস্তায় টাকাটা পড়ে যায়। আমরা সব কিছু যাচাই-বাছাই করার পর রেজাউল করিমকে টাকাটা বুঝিয়ে দিয়েছি।

আরএআর