পাচারের শিকার হয়ে ভারতে কারাভোগ শেষে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরেছে বাংলাদেশি ৫০ কিশোর-কিশোরী। বৃহস্পতিবার (১ জুন) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ দেশের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

ফেরত আসাদের মধ্যে কিশোর ২৮ জন, কিশোরী ২২ জন। তাদের মধ্যে ৪৬ জনের বয়স ৫ থেকে ১৮ বছরের মধ্যে এবং বাকি চারজনের বয়স ২০ বছরের মধ্যে। তারা দেশের বিভিন্ন জেলার বাসিন্দা।

ফেরত আসা কিশোর-কিশোরীরা জানায়, ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হয়ে তারা বিভিন্ন মেয়াদে কারাভোগ করেছে। দুই দেশের বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে আজ দেশে ফিরতে পেরেছে তারা। দেশে ফেরার পর তাদের পরিবারের কাছে হস্তান্তরের জন্য বেনাপোল বন্দর থানা থেকে তিনটি এনজিও  যশোর শেল্টার হোমে তাদের নিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করে।

ভারতে নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশনার কাউন্সিলর তুসিতা চাকমা ভুক্তভোগী কিশোর-কিশোরীদের সঙ্গে বাংলাদেশে আসেন। তিনি বলেন, বিভিন্ন সময়ে দালালের খপ্পরে পড়ে ভালো কাজের আশায়, আবার কেউ আত্মীয়দের বাড়িতে বেড়াতে অবৈধ পথে ভারতে যায়। পরবর্তীতে বিভিন্ন অঞ্চলে বাসা বাড়িতে কাজ করার সময় তারা ভারতীয় পুলিশের হাতে আটক হয়। বিভিন্ন মেয়াদে সাজাভোগের পর আজ তারা দেশে ফিরে এসেছে।

বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আহসান হাবীব বলেন, সাজা শেষ হলে এ সকল কিশোর-কিশোরীদের ছাড়িয়ে সে দেশের একটি বেসরকারি এনজিও নিজেদের শেল্টার হোমে রাখে। পরে উভয় দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপে তাদের দেশে ফিরিয়ে আনা হয়। ট্রাভেল পারমিটের মাধ্যমে ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়।

এ্যান্টনি দাস অপু/এবিএস