নওগাঁয় মোটর শ্রমিক ইউনিয়নের শ্রমিকদের অভ্যন্তরীণ দ্বন্দ্বে টানা ১০ ঘণ্টা বন্ধ থাকার পর আবারও জেলার অভ্যন্তরীণ রুটে বাস চলাচল স্বাভাবিক হয়েছে।

মঙ্গলবার (৬ জুন) দুপুরে প্রশাসনকে পাঁচ দিনের সময় দিয়ে শর্তসাপেক্ষে অনির্দিষ্টকালের এই ধর্মঘট প্রত্যাহার করে নেয় পরিবহন শ্রমিকদের একটি অংশ। এরপর বিকেল ৪টা থেকে সব রুটে বাস চলাচল শুরু হয়।

এর আগে সকাল ৬টা থেকে জেলার অভ্যন্তরীণ রুটে সব ধরনের বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়। এতে সাধারণ যাত্রীদের চরম দুর্ভোগে পড়তে হয়।

পরিবহন শ্রমিকরা বলছেন, নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের তিন বছরের কমিটির মেয়াদ চলতি বছরের ১৫ মার্চ শেষ হয়েছে। মেয়াদ শেষ হওয়ার দুই মাস পার হলেও কমিটির নেতারা কোনোরকম সাধারণ সভা দেয়নি বা নির্বাচনের তারিখ ঘোষণা দিচ্ছে না। সাধারণ শ্রমিকরা সাধারণ সভা ও নির্বাচনের জন্য বার বার তাগাদা দিলেও ইউনিয়নের বর্তমান নেতারা সাধারণ সভা ও নির্বাচনের তারিখ ঘোষণা করেননি। এই পরিস্থিতিতে গত ২৯ মে শ্রমিক ইউনিয়নের একটি অংশ সাধারণ সভার ডাক দেয়। ওই সভা থেকে শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা ও নির্বাচনের তারিখ ঘোষণার জন্য বর্তমান কমিটিকে সাত দিনের আল্টিমেটাম দেওয়া হয়। আল্টিমেটামের পরও দাবি পূরণ না হওয়ায় সাধারণ শ্রমিকদের বড় একটি অংশ মঙ্গলবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ করে দেয়। পরে জেলা ও পুলিশ প্রশাসন শ্রমিকদের দাবি আদায়ের জন্য তাদের দুই পক্ষকে নিয়ে পৃথক বৈঠক করে। বৈঠকের পর সাময়িকভাবে পাঁচ দিনের জন্য ধর্মঘট প্রত্যাহার করে
নেওয়া হয়।

এ বিষয়ে জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি অলিউল রাজী আশিক বলেন, নির্বাচনের জন্য তাদের দাবিগুলো অযৌক্তিক। বিষয়টি নিয়ে শ্রম ট্রাইব্যুনাল আদালতে মামলা চলছে। কমিটির মেয়াদ আরও ২১ মাস বৃদ্ধি করা হয়েছে। ধর্মঘট করে কেউ কোনো ফায়দা নিতে পারবে না।

নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, বর্তমান মেয়াদোত্তীর্ণ অবৈধ কমিটির বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির প্রমাণ আমাদের হাতে রয়েছে। এই অবস্থায় নির্বাচন দিলে হার নিশ্চিত জেনে তারা ভিন্ন কৌশলে নির্বাচন না করেই আরও দুই বছর ক্ষমতায় থাকার অপচেষ্টা চালাচ্ছে। এটা প্রতিহত করতেই আজ সকাল থেকে শ্রমিকরা মাঠে নেমে প্রতিবাদ জানিয়ে অনির্দিষ্টকালের ধর্মঘট ডেকেছিল। প্রশাসনের অনুরোধে কিছু শর্ত বেঁধে দিয়ে আমরা সাময়িকভাবে পাঁচ দিনের জন্য ধর্মঘট স্থগিত করেছি। তবে এই আন্দোলন চলবে।

নওগাঁ সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফায়সাল বিন আহসান বলেন, পরিবহন শ্রমিকদের একটি পক্ষ বেশ কিছু দাবি তুলে ধরে ধর্মঘট ডেকেছিল। আমরা তাদের যৌক্তিক দাবি আদায়ে সহযোগিতা করবো। তবে সেটা যাত্রীদের দুর্ভোগে ফেলে নয়। তীব্র গরমে যাত্রীরা বাস বন্ধ থাকায় সমস্যায় পড়েছিল। দুপুরে ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ার পর ধীরে ধীরে বাস চলাচল স্বাভাবিক হতে শুরু করেছে।

এমজেইউ