র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, গণতান্ত্রিক দেশে বিরোধী দল আন্দোলন করবে এটা তাদের গণতান্ত্রিক অধিকার। তবে এ দেশের কোনো সম্পদ কেউ ধ্বংস করতে পারে না। সাধারণ মানুষের জীবনযাত্রাকে কেউ ব্যাঘাত ঘটাতে পারে না। এই অধিকার কারও নেই। কেউ যেন এরকম না করতে পারে তাই আমরা এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিলাম।

বুধবার (৭ জুন) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থায় একটি সরকারি দল আরেকটি বিরোধী দল থাকে। নির্ধারিত সময়ে নির্বাচন হবে। তখন আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসন নির্বাচন কমিশনের অধীনে কাজ করবে। সেক্ষেত্রে আমাদের মূল দায়িত্ব নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করা। নির্বাচনের আগে বা পরে বিরোধী দল আন্দোলন করতে পারে বা করবে। তবে তারা যেন দেশের সম্পদ কিংবা সাধারণ মানুষের জীবনযাত্রাকে ব্যাঘাত ঘটাতে না পারে সেটাকে আমরা চ্যালেঞ্জ হিসেবে নিলাম।

এ সময় র‍্যাবের মহাপরিচালক বলেন, র‍্যাব হচ্ছে এলিট ফোর্স। আমরা সাতটি বাহিনী নিয়ে কাজ করি। আমরা প্রধানমন্ত্রীর যে জিরো টলারেন্স নীতি রয়েছে বিশেষ করে মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে প্রায়োরিটি ভিত্তিতে কাজ করি। র‍্যাব আরেকটি জিনিস ধারণ করে যা আমাদের মনোগ্রামেও লেখা রয়েছে, তা হলো বাংলাদেশ আমার অহংকার। তাই দেশ এবং দেশের মানুষদের নিয়েই আমাদের ভাবনা বেশি।

দ্বিতীয় মেয়াদে মহাপরিচালকের দায়িত্ব পাওয়া নিয়ে তিনি বলেন, গত বছর আমি র‍্যাবের মহাপরিচালকের দায়িত্ব পেয়েছিলাম। সরকারি বিধি অনুসারে আমার এ বছর চাকরির মেয়াদ শেষ হয়েছিল। মাননীয় প্রধানমন্ত্রী আমার ওপর আস্থা রেখে আমাকে আরও এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছেন। আজ আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে এসেছি। সকলের কাছে দোয়া চাই। সামনে যে চ্যালেঞ্জ আসছে আমি যেন আমার সহকর্মী ও সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে মোকাবিলা করতে পারি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে উন্নয়ন অগ্রযাত্রা তা যেন অব্যাহত রাখতে পারি।

আশিক জামান/এমজেইউ