মানিকগঞ্জে চার্জার ফ্যানের দোকানে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় অতিরিক্ত দামে চার্জার ফ্যান বিক্রি করায় দুই ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা জরিমানা করেছেন জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল। 

বৃহস্পতিবার (৮ জুন) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শহরের বাসস্ট্যান্ড এলাকার নবীন মার্কেট ও শহীদ রফিক সড়কে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় নবীন সিনেমা হল সংলগ্ন মার্কেটে ক্রেতা সেজে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মানিকগঞ্জ জেলা টিম অভিযান চালায়। অভিযানে রাজ ইলেকট্রনিক্সে দেখা যায় ৪ হাজার ৩০০ টাকার ফ্যানের মূল্য মুছে বিক্রি করা হচ্ছে ৮ হাজার টাকা। নিউ হীরা ইলেকট্রনিক্স নামের প্রতিষ্ঠান ফ্যানের ৫ হাজার টাকা মূল্যের স্টিকার তুলে বিক্রি করছে ৮ হাজার টাকা। দুই প্রতিষ্ঠানের মালিক এসব ফ্যানের ক্রয় রশিদ দেখাতে পারেননি। 

পরে নির্ধারিত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি করার অপরাধে দুই ব্যবসায়ীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী যথাক্রমে ১০ হাজার ও ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে নির্ধারিত মূল্যে ইলেকট্রনিক পণ্য বিক্রি করতে নির্দেশনা দেওয়া হয়েছে। 

জেলা ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, গত কয়েক দিনের গরমে ভোক্তা পর্যায়ে চার্জার ফ্যানের চাহিদা বেড়েছে। এ সুযোগে অনেক ব্যবসায়ী অতিরিক্ত দামে চার্জার ফ্যান বিক্রি করছেন। অতিরিক্ত দামে ফ্যান বিক্রি করায় বাসস্ট্যান্ড এলাকায় রাজ ইলেকট্রনিক্সকে ১০ হাজার টাকা ও নিউ হিরা ইলেকট্রনিক্সকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে। ব্যবসায়ীরা অতিরিক্ত দাম চাইলে ভোক্তাদের অভিযোগ করার অনুরোধ জানান তিনি। 

এ সময় সদর উপজেলার স্যানিটারি ইন্সপেক্টর মো. আব্দুল হান্নান, ক্যাবের সাধারণ সম্পাদক এবিএম সামছুন্নবী তুলিপ ও আনসার ব্যাটালিয়ান সদস্যরা উপস্থিত ছিলেন।

সোহেল হোসেন/আরএআর