নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচর সংলগ্ন বঙ্গোপসাগরে বৈরী আবহাওয়ার কবলে পড়ে এমবি মোহছেন আউলিয়া নামের একটি মালবাহী ট্রলার ডুবে গেছে। এ সময় ঘটনাস্থলের পাশে থাকা একটি জাহাজের সহযোগিতায় ৮ জনকে জীবিত উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার (৮ জুন) সন্ধ্যায় এ ঘটনায় হাতিয়া থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। এর আগে বৃহস্পতিবার দুপুরে বঙ্গোপসাগরের কর্ণফুলী ১ নম্বর বয়ার সামনে এই দুর্ঘটনা ঘটে।

ট্রলারের মালিক মো. আলী (৬৩) চট্টগ্রামের সন্ধীপ উপজেলার সন্তোষপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের আব্দুল বাছেকের ছেলে।

মো. আলী বলেন, গত বুধবার রাত ৮টার দিকে চট্টগ্রামের ফিশারিঘাট থেকে মুদি ও হার্ডওয়্যারের মালামাল নিয়ে হাতিয়ার উদ্দেশ্যে রওনা করে এমবি মোহছেন আউলিয়া নামের ট্রলার। ট্রলারটি বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে বঙ্গোপসাগরের কর্ণফুলী ১ নম্বর বয়ার সামনে এলে বৈরী আবহাওয়ায় ঝড়ের কবলে পড়ে ট্রলারের বাইন ফেটে যায়। এ সময় ট্রলারে পানি ঢোকা শুরু করে এবং একপর্যায়ে ট্রলারের ইঞ্জিনরুমে পানি চলে যায়।

তিনি আরও বলেন, ট্রলারের ইঞ্জিন বন্ধ হয়ে গেলে বাতাসের তীব্রতায় ট্রলারে থাকা ৮ মাঝিসহ ট্রলারটি ডুবে যায়। এ সময় পাশে থাকা এমবি মায়মুনা-১০ নামের একটি জাহাজে থাকা নাবিকরা দেখতে পেয়ে ট্রলারে থাকা মাঝিদের উদ্ধার করে। ট্রলারে ঢেউটিন, সিমেন্ট, মুদি মালামালসহ প্রায় এক কোটি  টাকার মালামাল ছিল। কয়েকটি বোট নিয়ে ট্রলারটি খোঁজা হচ্ছে, তবে এখনও সন্ধান পাওয়া যায়নি।

হাতিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমির হোসেন বলেন, ট্রলারটি উদ্ধারে নৌ পুলিশ কাজ করছে। এ ঘটনায় ট্রলারের মালিকের পক্ষে একজন থানায় সাধারণ ডায়েরি করেছেন।

হাসিব আল আমিন/এমজেইউ