হোয়াটসঅ্যাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ কাজী হাবিবুল আউয়ালের ছবি ব্যবহার করে এক কাউন্সিলর প্রার্থীর থেকে টাকা দাবি করেছে এক প্রতারক চক্র। এ ঘটনায় ভুক্তভোগী কাউন্সিলর প্রার্থী রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে লিখিত অভিযোগ করেছেন। 

এই ঘটনা শুক্রবার (৯ জুন) বিকেলে রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন স্বাক্ষরিত একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে নির্বাচন কমিশনের পক্ষ থেকে নগরীর বোয়ালিয়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে। একই সঙ্গে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে সতর্ক করা হয়েছে রাসিক নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের।  

অভিযোগ সূত্রে জানা যায়, রাজশাহী নগরীর রামচন্দ্রপুর খড়বোনার বাসিন্দা কাউন্সিলর প্রার্থী মো. আরমান আলী। তিনি বর্তমানে কাউন্সির দায়িত্বে আছেন। গত বৃহস্পতিবার (৮ জুন) সকাল ৭টা ৯ মিনিটে তার ব্যক্তিগত মোবাইল ফোনে কল আসে। এসময় প্রতারক নিজেকে বাংলাদেশ নির্বাচন কমিশনের কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহাসান হাবিব খান পরিচয় দেয়। প্রতারক নির্বাচন সংক্রান্ত বিভ্রান্তিকর কথা বলে। পরে সকাল ৮টা ২৪ মিনিটে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পরিচয় দিয়ে বলে তার সঙ্গে যোগাযোগ না করলে, তারা নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার হুমকি দেবে। পরবর্তীতে আবারও তিন দফা কল করে প্রতারক চক্রটি। পরে প্রতারণার বিষয়টি বুঝতে পারলে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে লিখিত অভিযোগ করেন আরমান আলী।

অভিযোগে আরমান আলী বলেছেন, এক নির্বাচন কমিশনারের পরিচয় দিয়ে ও হোয়াটসঅ্যাপ নম্বরে তার ছবি ব্যবহার করে গত বৃহস্পতিবার সকালে তার মোবাইল ফোনে কল আসে। এ সময় ফোনের অপর প্রান্ত থেকে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে কথা বলতে বলা হয়। কথা না বললে ভোটের ফলাফল পাল্টে দেওয়ার হুমকি দেওয়া হয়। এরপরে তিন দফা কল এলেও ফোন রিসিভ করেননি এই প্রার্থী।  

এই ঘটনা শুক্রবার (৯ জুন) বিকেলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, একজন নির্বাচন কমিশনারের ছবি ব্যবহার করে হোয়াটসঅ্যাপে ফোন দিয়ে একটি চক্র নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার কথা বলছে। তারা আসলে একটি প্রতারক চক্র। তাদের ব্যাপারে সবাইকে সতর্ক থাকার জন্য তিনি আহ্বান জানান।

এ বিষয়ে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, প্রার্থীর অভিযোগ পাওয়া গেছে। রাসিক নির্বাচনে অংশগ্রহণকারী সকল প্রার্থীকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। এই ঘটনায় থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) রফিকুল আলম বলেন, এই ঘটনায় রাজশাহী আঞ্চলিক নির্বাচন অফিসের পক্ষ থেকে সাধারণ ডায়েরি করা হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

শাহিনুল আশিক/আরকে