নওয়াপাড়ায় প্রায় ৭০০ টন কয়লাবোঝাই ‘এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২’ নামের একটি কার্গো জাহাজ ভৈরব নদে ডুবে গেছে। শনিবার (২৭ মার্চ) রাজঘাট এলাকায় সাহারা গ্রুপের নিজ ঘাটে এ দুর্ঘটনা ঘটে। 

এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা না ঘটলেও প্রায় কোটি টাকার ক্ষতির দাবি করেছে আমদানিকারক প্রতিষ্ঠান সাহারা গ্রুপের ম্যানেজার রেদোয়ান। 

বিষয়টি নিশ্চিত করে ঢাকা পোস্টকে তিনি বলেন, গত মঙ্গলবার অস্ট্রেলিয়া থেকে আমদানি করা কয়লা খুলনার মংলা বন্দরের হাড়বাড়িয়া থেকে ‘এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২’ জাহাজে লোড দেয়া হয়। এই দিনেই ৭৬৫ টন কয়লা নিয়ে যশোরের অভয়নগরের নওয়াপাড়া নদী বন্দরের উদ্দেশ্যে যাত্রা করে এমবি প্রবাহ কার্গো জাহাজটি।

বুধবার রাতে কয়লাবোঝাই জাহাজটি নওয়াপাড়ার রাজঘাট এলাকায় সাহারা গ্রুপের নিজ ঘাটে নোঙ্গর করে। শনিবার (২৭ মার্চ) সকাল আনুমানিক ৮টার দিকে জাহাজ থেকে কয়লা আনলোডের কাজ শুরু হয়। প্রায় এক ঘণ্টা পর জাহাজের তলদেশ দিয়ে হ্যাজে পানি ঢুকতে শুরু করে। এরপর মাত্র দেড় ঘণ্টার মধ্যে জাহাজটি ভৈরব নদে ডুবে যায়।

ডুবে যাওয়া জাহাজে ৭৬৫ টন কয়লা ছিল। ডুবে যাওয়া পর্যন্ত ৫০ থেকে ৬০ টন কয়লা উদ্ধার করা সম্ভব হয়েছে। হতাহতের কোনো ঘটনা ঘটেনি। তবে প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করছেন।

জাহিদ হাসান/এমএএস