এবার মাগুরাতে ঘটেছে অবিশ্বাস্য এক ঘটনা। পায়ে ক্ষত নিয়ে থানার ডিউটি অফিসারের কক্ষে হাজির হয়েছে এক হনুমান। এমনই ঘটনা ঘটেছে মাগুরার শ্রীপুর থানায়।

বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে এ ঘটনা ঘটে। পরে ওসি, ডিউটি অফিসারসহ পুলিশ সদস্যরা চিকিৎসক দেখিয়ে সুস্থ করে তোলার পর ওই হনুমান ফিরে যায়।

স্থানীয়রা জানান, বিভিন্ন স্থান থেকে আসা হনুমানগুলো মানুষের দেওয়া খাবার খেয়ে জীবনযাপন করে থাকে। খাবার খাওয়ার জন্য বন থেকে তারা লোকালয়ে চলে আসে এবং খাবার খেয়ে আবার চলে যায়। এমনই একটি হনুমান বৃহস্পতিবার সকালে পায়ের জখম নিয়ে শ্রীপুর থানার ডিউটি অফিসারের কক্ষে হাজির হয়। এসময় অফিসারের কক্ষের টেবিলের পাশে বসে তার পায়ের ক্ষতস্থান দেখাচ্ছিল হনুমানটি। তখন থানার ওসি, ডিউটি অফিসারসহ পুলিশ সদস্যরা তার চিকিৎসার ব্যবস্থা করেন।

থানা চত্বরে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মুহাম্মদ হুসাইন রাসেলের তত্ত্বাবধানে একটি টিম হনুমানটিকে চিকিৎসা দেয়। পরে চিকিৎসা শেষে থানা চত্বর থেকে ফিরে যায় ওই হনুমান।

হনুমানটি কোনো গাছে উঠতে গিয়ে অথবা কোনো ব্যক্তির আঘাতে জখম হতে পারে বলে প্রাথমিক ধারণা চিকিৎসক ও পুলিশের।

মাগুরা শ্রীপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাঞ্চন কুমার রায় ঢাকা পোস্টকে বলেন, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে একটি হনুমান থানায় ডিউটি অফিসারের রুমে ঢুকে তার পায়ের ক্ষতস্থান দেখানোর চেষ্টা করে। আমি বিষয়টি জানার পর তার চিকিৎসার ব্যবস্থা করি। বিষয়টি প্রাণীসম্পদ কর্মকর্তাকে জানানো হলে তাকে চিকিৎসা দেন। চিকিৎসা পেয়ে হনুমানটি সুস্থ হয়ে থানা থেকে চলে যায়।

তিনি বলেন, এ হনুমানগুলো আঘাত পেলে সরাসরি পুলিশের কাছে চলে আসে। এর আগেও কেশবপুরে এমন ঘটনা ঘটেছিল।

মোহাম্মদ মিলন/এফকে