প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান এফ রহমান বলেছেন, একটি দেশের অর্থনীতির চালিকা শক্তি হলো বেসরকারি খাত। এ খাতের ব্যবসায়ীরা ভালো থাকলে দেশের অর্থনীতির সমৃদ্ধি ঘটে।

শুক্রবার (২১ জুলাই) রাতে নারায়ণগঞ্জের ইসদাইরে শামসুজ্জোহা ক্রীড়া কমপ্লেক্সে এফবিসিসিআই-এর নির্বাচন (২০২৩-২৫) উপলক্ষ্যে নারায়ণগঞ্জে ব্যবসায়ী ঐক্য পরিষদের প্যানেল পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিকেএমইএ-এর আয়োজনে ও এফবিসিসিআই-এর সার্বিক তত্বাবধানে প্যানেল পরিচিতি সভাটি অনুষ্ঠিত হয়েছে। 
বিকেএমইএ-এর সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের সভাপতিত্বে প্যানেল পরিচিতি সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই-এর সভাপতি মো. জসিম উদ্দিন, সিসিসিআই-এর সভাপতি ও এফবিসিসিআই ব্যবসায়ী ঐক্য পরিষদের নির্বাচনের প্যানেল প্রধান মাহাবুবুল আলম ও এফবিসিসিআই-এর সাবেক ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আলী।

সালমান এফ রহমান বলেন, একটি দেশের প্রধানমন্ত্রী কখনো ব্যবসায়ীদের সঙ্গে আলোচনায় পাঁচ ঘণ্টা সময় দেন না। আমাদের প্রধানমন্ত্রী দেশের অর্থনীতির সমৃদ্ধির স্বার্থে আমাদের ব্যবসায়ীদের সেই সময় দিয়েছেন। এতেই বুঝা যায় তিনি বিশ্বাস করেন বেসরকারি খাতের ব্যবসায়ীরাই দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি।

এফবিসিসিআই নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, এ মূহুর্তে এফবিসিসিআই-এর নির্বাচনটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ, কোভিড ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর পুরো পৃথিবীর অর্থনৈতিক পরিস্থিতির সূচক নিম্নমুখী। এ পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে সামনে আমাদের আরও কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এ চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে সরকারের পাশাপাশি এফবিসিসিআই কাজ করে যাচ্ছে। অনেক সমস্যার সমাধান করা হচ্ছে এবং সমস্যার সমাধানে কি কি করনীয় সেই লক্ষ্যে উদ্যোগ নেওয়া হচ্ছে। ব্যবসায়ীদের সঙ্গে পরামর্শ না করে সরকার সব সমস্যার সমাধান করতে পারবে না।

তিনি আরও বলেন, সংকট নিরসনে সরকারের সঙ্গে আলোচনার জন্য একটি শক্তিশালী এফবিসিসিআই প্রতিনিধির দরকার। তাই দেশের সব সেক্টরের ব্যবসায়ীদের মেলবন্ধনের মাধ্যমে যদি একটি শক্তিশালী এফবিসিসিআই বোর্ড গঠন করা যায়, তবেই সব ব্যবসায়ীদের সমস্যা নিয়ে সরকারের কাছে ভালো কিছু উপস্থাপন করা যাবে। যেহেতু আমাদের বর্তমান অর্থনীতি এখন নানান চ্যালেঞ্জ মোকাবেলা করছে তাই, সরকার ও ব্যবসায়ীদের সম্মিলিতভাবেই সংকট নিরসনে কাজ করতে হবে। এ জন্যই এবারের নির্বাচনটি খুবই গুরুত্বপূর্ণ। সেই জন্যই আপনারা এ মাহবুবুল আলম প্যানেলকে ভোট দিয়ে নির্বাচিত করুন। কারণ এবার এ প্যানেলে যারা প্রার্থী হয়েছেন, তারা প্রত্যেকেই কোনো না কোনো গুরুত্বপূর্ণ খাতের প্রতিনিধিত্ব করছেন।

আবির শিকদার/এফকে