বরিশালের আগৈলঝাড়া উপজেলায় হতদরিদ্র পরিবারের সন্তান সাইদুল সরদার এসএসসিতে জিপিএ-৫ পেলেও কলেজে ভর্তি নিয়ে অনিশ্চিতায় পড়েছে। কলেজে ভর্তির জন্য যে কয়দিন রয়েছে ততদিনে অন্যের জমিতে কাজ করে বা টিউশনি করে ভর্তির টাকা আয় করতে পারবে না সে। সাইদুলের পরিবার বিত্তবানদের প্রতি সহায়তার অনুরোধ করেছেন।

সাইদুল সরদার উপজেলার সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এসএসসিতে বিজ্ঞান শাখায় জিপিএ-৫ পেয়েছে। তার বাবা বাবুল সরদার দিনমজুর। বড় ভাই শাওন সরদার বিএ অনার্সে অধ্যায়নরত। একটি কোম্পানিতে কাজ করে নিজের লেখাপড়ার খরচ সংগ্রহ করেন তিনি।

সাইদুল সরদার বলে, অষ্টম শ্রেণি থেকেই আমি বাবার সঙ্গে অন্যের জমিতে কাজ করে সংসারের সহায়তা করতাম। এখনো করি। পাশাপাশি এলাকায় টিউশনি করেই লেখাপড়ার খরচ জোগাড় করেছি। পরীক্ষায় ভালো ফলাফল করলেও এখন ভর্তির টাকা নেই। যে কারণে কলেজে ভর্তি হতে পারবো কিনা তা নিয়ে সংশয়ে আছি।

সাইদুল সরদারের বাবা বাবুল সরদার বলেন, আমার যা আয় তাতে ছেলেকে কলেজে ভর্তি করা অসম্ভব। তবে আমার ইচ্ছা ছেলে ভালো লেখাপড়া করে বড় হবে। কিন্তু এখন যে অবস্থা তাতে তার কলেজে ভর্তি হওয়া হবে কিনা জানি না।

সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল হক বলেন, সাইদুল মেধাবী ছাত্র। স্কুলে আমরা তাকে বিনামূল্যে পড়ালেখার ব্যবস্থা করেছি। গরিব পরিবারের সন্তান হয়েও ভালো রেজাল্ট করে এখন অর্থের অভাবে ভালো কলেজে ভর্তি অনিশ্চিত হয়ে পরেছে তার।

সৈয়দ মেহেদী হাসান/আরএআর