চার দফা দাবি আদায়ে ফেনীতে ইন্টার্ন চিকিৎসক, জেলার বেসরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থী ও সাধারণ ডিএমএফ শিক্ষার্থীদের তৃতীয় দিনের মত কর্মবিরতি চলছে। 

মঙ্গলবার (২৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করে বিক্ষোভ করেন তারা। আন্দোলনকারীরা জানান, দাবি আদায়ের আগে কর্মস্থলে ফিরবেন না তারা।

ফেনী জেনারেল হাসপাতালে ইন্টার্নিরত আবদুল হাকিম বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলমান থাকবে। আমরা চার দফা দাবির বাস্তবায়ন চাই। 

বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল প্রাইভেট প্র্যাকটিশনার্স অ্যাসোসিয়েশন (বিডিএমপিপিএ) ফেনী জেলা শাখার সভাপতি ডা. নুর উল্যাহ মিয়া লিটন বলেন, আমরা যাদের কাছে দাবি জানাচ্ছি, মূলত তারা চায় না দাবিগুলো পূরণ হোক। আন্দোলনের মাধ্যমে আমাদের দাবি আদায় করব।

আন্দোলনকারীরা বলছেন, ডিপ্লোমা চিকিৎসকদের সরকারিভাবে নিয়োগ, কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিতসহ বিভিন্ন দাবিতে প্রায় এক দশকের বেশি সময় ধরে আন্দোলন করে আসছে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তা তথা ডিপ্লোমা চিকিৎসকরা। দশক পেরোলেও এখন পর্যন্ত দাবি পূরণ হয়নি স্বাস্থ্য সেবায় সংশ্লিষ্ট এই মানুষগুলোর। যুদ্ধ পরবর্তী সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রান্তিক মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে ডিপ্লোমা মেডিকেল ফ্যাকাল্টি (ডিএমএফ) গঠন করলেও এক দশক ধরে এই পদে নিয়োগ বন্ধ করে রেখেছে সরকার। বঙ্গবন্ধুর প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় ম্যাটস শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগসহ বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয় উল্লেখ থাকলেও বাস্তবায়ন হয়নি এর কোনোটিই। 

এর আগে রোববার একই দাবিতে ফেনী জেনারেল হাসপাতালের সামনের সড়কে বৃষ্টি উপেক্ষা করে মানববন্ধন ও বিক্ষোভ করেন হাসপাতালে কর্মরত প্রশিক্ষণার্থী চিকিৎসক ও শিক্ষার্থীরা। পরের দিনও ফেনী কেন্দ্রীয় হীদ মিনারে মানববন্ধন করেন তারা।

তারেক চৌধুরী/এএএ