পটুয়াখালীর দশমিনা উপজেলা‌ বিএনপি আয়োজিত বিক্ষোভ মিছিলে পুলিশের সঙ্গে সংঘর্ষে ৩ পুলিশ সদস্যসহ বিএনপির ১০ নেতাকর্মী আহত হয়েছেন। শুক্রবার (১ সেপ্টেম্বর) দুপুর ১২ টা দিকে উপজেলার পূজাখোলা এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বেলা ১১টার দিকে উপজেলার সদর নলখোলা বন্দর থেকে একটি মিছিল বের করে বিএনপি। মিছিলটি পূজাখোলা পৌঁছলে সড়কে যানজট দেখা দেয়। এ সময় পুলিশ বিএনপির মিছিলে বাঁধা দিলে বাকবিতণ্ডার এক পর্যায়ে বিএনপির নেতাকর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষে দশমিনা থানা পুলিশের কনস্টেবল জাকির (৪৫), সিফাত (৩৫) ও নাজমুল (৩২) আহত হয়। এছাড়া বিএনপির তাতী দলের ইব্রাহিম, স্বেচ্ছাসেবক দলের সায়াদ রনি, আবদুর রহিম, আক্কাস, আবু তাহের, সুজন ও শান্তসহ অন্তত ১০ জন আহত হন।   

দশমিনা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহআলম শানু বলেন, আজ কর্মসূচি পালন করতে শহরের খানকার মাঠ এলাকা থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি পূজাখোলা এলাকায় পৌঁছালে পুলিশ পেছন থেকে এসে হামলা চালায়। আমি নেতাকর্মীদের শান্ত করেছি তবে পুলিশের বেপরোয়া মারধরে বিএনপির অনেক নেতাকর্মী আহত হয়েছেন।

গলাচিপা সার্কেলের সহকারী পুলিশ সুপার মোরশেদ তোহা জানান, কার্যক্রম শেষে বিএনপির তিন শতাধিক নেতাকর্মীরা পূজাখোলা এলাকায় জড়ো হয় রাস্তা বন্ধ করে দেয়। এতে বাউফল উপজেলার সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায়। এ সময় তাদের সড়ক থেকে সরিয়ে দিতে চেষ্টা করে পুলিশ। এতে ক্ষিপ্ত হয়ে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। নিক্ষেপ করা ইটের আঘাতে তিন পুলিশ আহত হয়েছেন। পুলিশের তিনটি মোটরসাইকেলের লাইট ভাঙচুর করে বিএনপির নেতাকর্মীরা। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে পুলিশ। এ ঘটনায় বিএনপির দুই কর্মীকে আটক করা হয়েছে। 

মাহমুদ হাসান রায়হান/এএএ