চাঁপাইনবাবগঞ্জের নাচোল ও রাজশাহীর তানোরে হাতির আক্রমণে শিশুসহ দুইজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে আজ বুধবার (৮ নভেম্বর) সকালে মারা যায় শিশু মুসাব্বির (১২) আর বিকেলে তানোর উপজেলার মুন্ডুমালা এলাকার রামপদ নামের এক আদিবাসী যুবক।

নিহত শিশু নেজামপুর ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামের বুলবুল হোসেনের ছেলে ও রামপদ রাজশাহীর তানোর উপজেলার মুন্ডুমালা এলাকার ললিতের ছেলে।

নাচোল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিন্টু রহমান বলেন, আজ সকালে মানিকড়া গ্রামে পাগলা হাতির আক্রমণে গুরুতর আহত হলে শিশু মুসাব্বিরকে নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান স্থানীয়রা। পরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার মরদেহ ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়।

অপরদিকে, বিকেলে মুন্ডুমালা ধামধুম এলাকায় হাতিটির আক্রমণে রামপদ মারা যান। এরপর থেকেই এলাকাজুড়ে সাধারণ মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে নাচোল থানা পুলিশ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), ফায়ার সার্ভিস ও রাজশাহী বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে যান। এছাড়া চারজন হাতির মাহুতকে আটক করা হয়েছে। তারা পুলিশ হেফাজতে রয়েছে।

নেজামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুল হক বলেন, গত দুই দিন ধরে দুটি হাতি দিয়ে নাচোল উপজেলার বিভিন্ন এলাকায় চাঁদাবাজি করা হচ্ছিল। গতকাল মঙ্গলবার শ্রমিকবোঝাই একটি ইজিবাইকে চাঁদাবাজি করার সময় ইজিবাইকটি সড়কের ওপর উল্টে পড়ে। এতে কয়েকজন শ্রমিক আহত হন। এ নিয়ে হাতির মাহুত ও শ্রমিকদের মাঝে বাকবিতণ্ডা হয়। এরপর থেকেই একটি হাতি দিগ্বিদিক ছোটাছুটি করে। সারারাত মাঠের ধান ও বেশ কিছু আম গাছ নষ্ট করে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, হাতিটি ব্যক্তি মালিকানাধীন হওয়ায় কোনো ব্যবস্থা নিতে পারছি না। তবে হাতির মালিককে খবর দেওয়া হয়েছে। নওগাঁ থেকে তিনি এলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। তবে যত দেরি হবে ততক্ষণ আতঙ্ক রয়েছে। একটি হাতি আটক করে বেঁধে রাখলেও আরেকটি হাতি ইতোমধ্যে চাঁপাইনবাবগঞ্জের নাচোল পেরিয়ে রাজশাহীর তানোর উপজেলায় চলে গেছে।

জাহাঙ্গীর আলম/এমজেইউ