দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে চলতি অর্থবছরের ৯ মাসে (মার্চ মাস পর্যন্ত) বিভিন্ন পণ্য আমদানি হয়েছে ১২ কোটি ৮০ লাখ কেজি। আমদানি করা পণ্য থেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আদায় হয়েছে ২৮১ কোটি ৬২ লাখ ৯০ হাজার টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৬৫ কোটি টাকা বেশি আদায় হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন হিলি কাস্টমসের ডেপুটি কমিশনার সাইদুল আলম। 

হিলি কাস্টমস অফিস সূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বেধে দেওয়া লক্ষ্যমাত্রা ছিল ২১৬ কোটি ৬৫ লাখ টাকা। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে রাজস্ব আদায় হয়েছে ২৮১ কোটি ৬২ লাখ ৯০ হাজার টাকা। চলতি অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি অর্জন হয়েছে ১৩০%। ২০১৯-২০ অর্থবছরের মার্চ পর্যন্ত রাজস্ব আদায় হয়েছিল ১৫৩ কোটি ২০ লাখ ৬৮ হাজার টাকা। যা গত অর্থবছরের চেয়ে ১৮৩% বেশি।

কাস্টমসের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই মাসে লক্ষ্যমাত্রা ছিল ৬ কোটি ৭৬ লাখ টাকা। আর রাজস্ব আদায় হয়েছে ৪৩ কোটি ২৮ লাখ ৫২ হাজার টাকা। আগস্ট মাসের লক্ষ্যমাত্রা ছিল ১৩ কোটি ৩৪ লাখ, রাজস্ব আদায় হয়েছে ২০ কোটি ২৮ লাখ ৩০ হাজার টাকা। সেপ্টেম্বর মাসে লক্ষ্যমাত্রা ছিল ৯ কোটি ৯৭ লাখ টাকা, আদায় হয়েছে ২০ কোটি ৬৩ লাখ ৪৫ হাজার টাকা। অক্টোবর মাসে লক্ষ্যমাত্রা ছিল ১৮ কোটি ৪১ লাখ, রাজস্ব আদায় হয়েছে ১৮ কোটি ৬৮ লাখ ২২ হাজার টাকা। নভেম্বর মাসে লক্ষ্যমাত্রা ছিল ৩১ কোটি ৬৩ লাখ, রাজস্ব আদায় হয়েছে ২৬ কোটি ৬০ লাখ ৪৩ হাজার টাকা। 

ডিসেম্বর মাসে লক্ষ্যমাত্রা ছিল ৫২ কোটি ৫৭, রাজস্ব আদায় হয়েছে ২২ কোটি ২১ লাখ ১ হাজার টাকা। জানুয়ারি মাসে লক্ষ্যমাত্রা ছিল ২৮ কোটি ৩৭ লাখ, রাজস্ব আদায় হয়েছে ২০ কোটি ৮১ লাখ ৩৯ হাজার টাকা। ফেব্রুয়ারি মাসে লক্ষ্যমাত্রা ছিল ৩০ কোটি ৮৬ লাখ, রাজস্ব আদায় হয়েছে ৪৭ কোটি ১৯ লাখ ৩৭ হাজার টাকা। 
মার্চ মাসে লক্ষ্যমাত্রা ছিল ২৪ কোটি ৮৬ লাখ টাকা, রাজস্ব আদায় হয়েছে ৬১ কোটি ৩৪ লাখ ২১ হাজার টাকা। 

হিলি কাস্টমসের ডেপুটি কমিশনার সাইদুল আলম জানান, গত অর্থবছরের চেয়ে চলতি অর্থবছরের রাজস্ব আদায় অনেক বৃদ্ধি পেয়েছে। সকল অনিয়ম ও হয়রানি বন্ধ হওয়া, দ্রুত সময়ে পণ্যের চালান খালাস করা হচ্ছে, কঠোর নজরদারি এবং ন্যায়সঙ্গত সমস্যার ব্যপারে দ্রুত সিদ্ধান্ত ও সমাধান দেওয়া হচ্ছে। 

এতে করে ব্যবসায়ীরা এ বন্দর দিয়ে আমদানি-রফতানিতে বেশি উৎসাহিত হচ্ছে। যার ফলে বিগত বছরের মতো পণ্যবাহী ট্রাক আমদানি হলেও রাজস্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। রাজস্ব প্রবৃদ্ধির এই ধারাকে অব্যাহত রাখার ব্যাপারে আমরা অর্থবছরের শেষ নাগাদ চেষ্টা করে যাচ্ছি।

মাহাবুর রহমান/এসপি