মৌলভীবাজারের শ্রীমঙ্গলে এক শিক্ষকের বসতঘরে লুকিয়ে থাকা শঙ্খিনী সাপ উদ্ধার বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। একই দিন উপজেলার ভাড়াউড়া এলাকা থেকে একটি আজগর সাপ উদ্ধার করা হয়। বুধবার (১৫ নভেম্বর) সকালে লাউয়াছড়া বনে শঙ্খিনী ও অজগর সাপ দুটিকে অবমুক্ত করা হয়।

জানা যায়, মঙ্গলবার রাত ১০টার দিকে উপজেলার ইছবপুর এলাকায় ভাড়াউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কল্যাণ দেবের বসতঘর থেকে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের লোকজন এসে সাপটি উদ্ধার করেন। 

কল্যাণ দেব জানান, রাতে হঠাৎ তার স্ত্রী ঘরের ভেতর সাপটি দেখতে পান। সাপটি দেখার পর বিষয়টি বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেবকে জানান তিনি। পরে সজল দেব ও তার সহকারীরা এসে সাপটি উদ্ধার করে নিয়ে যান।

এদিকে রাত সাড়ে ১০টার দিকে শ্রীমঙ্গল উপজেলার উত্তর ভাড়াউড়া এলাকা থেকে একটি অজগর সাপ উদ্ধার করে বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন। অজগরটি বন ছেড়ে লোকালয়ে চলে এলে এলাকার লোকজন সেবা ফাউন্ডেশনকে খবর দেন। পরে ফাউন্ডেশনের লোকজন গিয়ে অজগরটি উদ্ধার করেন।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে শঙ্খিনী সাপটি উদ্ধার করা হয়। শঙ্খিনী সাপ বিষধর ও নিশাচর। এরা ইঁদুরের গর্ত, ইটের স্তূপ ও উঁই পোকার ঢিবিতে থাকতে পছন্দ করে। শঙ্খিনী সাপটি উদ্ধার করে ও রাতে লোকালয় থেকে অপর একটি অজগর সাপ উদ্ধার করে রাখার পর বন বিভাগকে জানানো হলে তারা এসে নিয়ে যায়। পরে বন বিভাগের লোকজন সকালে সাপ দুটিকে লাউয়াছড়া বনে অবমুক্ত করেন।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের শ্রীমঙ্গল রেঞ্জের কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, আমরা খবর পাওয়ার পর রাতেই সাপ দুটি উদ্ধার করি। পরে বুধবার সকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানের বনে অবমুক্ত করি।

ওমর ফারুক নাঈম/আরএআর