নরসিংদী-৫ (রায়পুরা) আসন থেকে টানা সপ্তমবারের মতো নৌকার মাঝি হলেন বর্তমান সংসদ সদস্য (এমপি) রাজিউদ্দিন আহমেদ রাজু। গতকাল রোববার (২৭ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদী-৫ (রায়পুরা) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেতে ১২ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড টানা সপ্তমবারের মতো রাজিউদ্দিন আহমেদ রাজুকে মনোনীত করেন। নব্বইয়ের দশক থেকে এ আসনটিতে আওয়ামী লীগের বিজয় ধরে রেখেছেন প্রবীণ এই নেতা। 

১৯৭০ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে জয় লাভ করেন রাজিউদ্দিন আহমেদ রাজু। এরপর ১৯৯১ সালে ফের আওয়ামী লীগের মনোনয়ন পান তিনি। সে সময় বিএনপি নেতা আব্দুল আলী মৃধার কাছে তিনি পরাজিত হন। তারপর থেকে ১৯৯৬ ও ২০০১ সালে বিএনপি নেতা আব্দুল আলী মৃধাকে পরাজিত করে বিজয়ী হন তিনি। পরে ২০০৮ সালে বিএনপি নেতা জামাল আহম্মেদ চৌধুরীকে পরাজিত করে বিজয়ী হন তিনি। পরবর্তীতে ২০১৪ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন প্রবীণ এই নেতা। 

সর্বশেষ ২০১৮ সালে নরসিংদী-৫ আসন থেকে ফের বিএনপি নেতা আশারাফ উদ্দিন বকুলকে পরাজিত করে নির্বাচিত হন রাজিউদ্দিন আহমেদ রাজু। এবারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হলে টানা ছয়বারসহ সর্বমোট সপ্তমবারের মতো সংসদের আসনে বসবেন রাজু।

প্রবীণ এই নেতাকে মূল্যায়ন করায় আওয়ামী লীগের নেতাকর্মীদের পাশাপাশি স্বস্তি ফিরেছে জনমনে। তাই এই মনোনয়ন পাওয়াকে কেন্দ্র করে রোববার বিকেল থেকেই উপজেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে শুরু করে উপজেলার বিভিন্ন স্থানে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ মিষ্টি বিতরণের পাশাপাশি আনন্দ উল্লাসে মেতে ওঠেন।

শ্রীনগর ইউনিয়নের চেয়ারম্যান ও চেয়ারম্যান ফোরামের সাধারণ সম্পাদক রিয়াজ মুর্শেদ খান রাসেল বলেন, রায়পুরায় রাজু ভাইয়ের বিকল্প নেই, সেটা নেত্রীও খুব ভালো করে জানেন। তাই রাজু ভাইয়ের প্রতি নেত্রীর বিশ্বাসকে আমরা ভঙ্গ হতে দেব না। আগামী ৭ জানুয়ারি বিপুল ভোটের মাধ্যমে আমরা শেখ হাসিনার নৌকা তথা রাজু ভাইয়ের নৌকাকে বিজয়ী করে জননেত্রী শেখ হাসিনার বিশ্বাস ধরে রাখব।

উপজেলা আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক ও মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মঞ্জুর এলাহী বলেন, রাজু ভাই মনোনয়ন পাওয়ায় আমরা আনন্দ উল্লাসে মেতে উঠেছি। আমাদের মাঝে আজ ঈদের খুশি বিরাজ করছে। আসন্ন সংসদ নির্বাচনে আমরা নৌকাকে বিজয়ী করে জননেত্রী শেখ হাসিনাকে উপহার দেব।

রায়পুরা পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জামাল মোল্লা বলেন, শেখ হাসিনা রত্ন চেনেন। মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে তিনি কোনো ভুল করবেন না। এটা আমাদের আগে থেকেই বিশ্বাস ছিল। রাজু ভাইকে পুনরায় আওয়ামী লীগের মনোনয়ন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও তার নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসাইন বলেন, রাজু ভাই প্রবীণ নেতা, তিনি মনোনয়ন পাওয়ায় আমরা সকলেই খুব খুশি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফের আওয়ামী লীগকে বিজয়ী করে রায়পুরা থেকে তাকে আমরা নৌকা উপহার দেব। 

তন্ময় সাহা/আরএআর