কুলসুম বেগম

যশোরের মণিরামপুরে ভিক্ষুকের ভিক্ষার চাল চুরি হয়েছে। কুলসুম বেগম নামের এই ভিক্ষুক গ্রাম-গ্রামে ঘুরে ৪ থেকে ৫ কেজি চালসহ কিছু পুরোনো কাপড় পান। সেই চাল ও কাপড় নিয়ে গেছে চোর। মঙ্গলবার (১৩ এপ্রিল) বিকেলে পৌর শহরের চালপট্টিতে ঘটনাটি ঘটে।

ভিক্ষার চাল চুরি হয়ে যাওয়ায় কুলসুম বেগম কান্নায় ভেঙে পড়েন। এ সময় তার আহাজারিতে ব্যবসায়ীসহ উপস্থিত অনেকেই বেদনার্ত হয়ে যান।

জানা যায়, মণিরামপুর উপজেলার ভরতপুর গ্রামের ইজ্জত আলীর স্ত্রী ভিক্ষুক কুলসুম বেগম প্রতি দিনের ন্যায় মঙ্গলবার বিভিন্ন গ্রামে ঘুরে কয়েক কেজি চাল পান। ভিক্ষার সময় ব্যবহারের জন্য কয়েকজন তাকে পুরোনো কাপড় দেন।

বিকেলে তিনি ভিক্ষার চালসহ কাপড়ের ব্যাগ নিয়ে পৌর শহরের চালপট্টিতে যান। সেখানে চালবিক্রেতার পাশে চাল ও কাপড়ের ব্যাগ রেখে আশপাশে ভিক্ষা করছিলেন তিনি। কিছুক্ষণ পর ফিরে এসে দেখেন চালসহ কাপড়ের ব্যাগটি নেই।

এ সময় তিনি অঝোরে কাঁদতে থাকলে ব্যবসায়ীসহ উপস্থিত অনেকেই জানতে পারেন তার ভিক্ষার চালসহ কাপড়ের ব্যাগ চুরি হয়েছে। চাল ব্যবসায়ী ইসমাইল হোসেন ও আনোয়ারুলসহ কয়েকজন বলেন, ভিক্ষুকের চাল চুরি করার মতো মানুষও এই সমাজে আছে?

ভিক্ষুক কুলসুম বেগম কান্নাজড়িত কণ্ঠে বলেন, গতকাল সোমবার প্রতিবেশীর একজনের কাছ থেকে ধারে চাল নিয়ে রান্না করে খেয়েছি। ভিক্ষার এই চাল থেকে ধার শোধ করার আশা ছিল। কিন্তু তা আর হলো না।

তিনি এক ঘণ্টা খোয়া যাওয়া চাল ও পুরোনো কাপড়ের ব্যাগের খোঁজ করেও পাননি। এ সময় তার আহাজারি দেখে কয়েকজন ব্যবসায়ী তাকে চাল দিয়ে সাহায্য করেন।

জাহিদ হাসান/এমএসআর