নড়াইলে প্রতারণায় ব্যবহৃত ৯টি মোবাইল ও ১৬টি সিমকার্ডসহ শাহজালাল শেখ (২৭) ও শাহজামান শেখ (২৩) নামে দুই ভাইকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মঙ্গলবার (৯ জানুয়ারি) দুপুর দেড়টার দিকে পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পুলিশ সুপার মোহাম্মদ মেহেদী হাসান।

এর আগে ভোর ৪টার দিকে জেলার কালিয়া উপজেলার যাদবপুরের নিজ বাড়ি থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। তারা উভয়ই যাদবপুর গ্রামের আব্দুল কুদ্দুস শেখের ছেলে।

সংবাদ সম্মেলনে পুলিশ জানায়, এই চক্রটি দেশের বিভিন্ন জেলার মানুষকে অনলাইনে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন দিয়ে প্রতারণার মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালের ১৪ ডিসেম্বর আসামিদের 'ইলোরা ফ্যাশন' নামক ফেসবুক পেইজে কম্বলের বিজ্ঞাপন দেখে রেজওয়ান সিদ্দিকী নামে এক ব্যক্তি কম্বলের অর্ডার দেন। পরে রেজওয়ানের কাছ থেকে ৬ ধাপে ২৭ হাজার ৯০০ টাকা হাতিয়ে নেয় প্রতারক চক্রটি।

টাকা নেয়ার পর থেকে তারা ভুক্তভোগীর ফোন রিসিভ করেনি এবং কোনো কম্বলও পাঠায়নি। পরে গত ৮ জানুয়ারি ভুক্তভোগী রেজওয়ানের করা প্রতারণার মামলায় তথ্য ও প্রযুক্তির সহায়তায় আপন এই দুই ভাইকে গ্রেপ্তার করে পুলিশ। এসময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৯টি মোবাইল ফোন ও বিভিন্ন ব্যক্তির নামে রেজিস্ট্রেশনকৃত ১৬টি সিমকার্ড উদ্ধার করা হয়েছে।

উদ্ধারকৃত মোবাইলে সিমকার্ডের বিকাশ অ্যাকাউন্ট পর্যালোচনা করে দেখা গেছে, গত এক বছরে ২৩ লাখ ৪৫ হাজার ৫৪৬ টাকার লেনদেন হয়েছে। পুলিশের কাছে প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা ঘটনার সত্যতা স্বীকার করেছে। 

গ্রেপ্তার দুই ভাইয়ের মধ্যে শাহজালাল শেখের নামে ২০১৮ সালে ঢাকার কোতোয়ালি এবং ২০২২ সালে হাজারীবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে পৃথক দুটি প্রতারণার মামলা রয়েছে।

মো. রাজু শেখ/পিএইচ