ধান কেটে দিচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মীরা

লক্ষ্মীপুরের রামগতিতে রোজা রেখে এক কৃষকের ৪০ শতাংশ জমির ধান কেটে দিলেন ছাত্রলীগের নেতাকর্মীরা। রোববার (১৮ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার চরবাদাম ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের কৃষক হেলাল হোসেনের ধান কেটে দেন তারা।

উপজেলা ছাত্রলীগের সভাপতি আকবর হোসেন সুখীর নেতৃত্বে এতে অংশ নেন রামগতি পৌর ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক সজিবুর রহমান সংগ্রাম, উপজেলা ছাত্রলীগের সহসভাপতি মুশফিক মাহমুদ রোমান, ছাত্রলীগ নেতা রাকিবুল ইসলাম সাব্বির, ইয়াসিন আরাফাত মানিক, আবদুল মাজেদ রাজিব, আলাউদ্দিন, তারেক হোসেন, শাহিন আলম ও রাকিবুল ইসলাম পারভেজসহ ২০ জন নেতাকর্মী।

জানা গেছে, মেঘনা উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের রামগতি উপজেলা সব ধরনের প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ থাকে। বর্তমানে কৃষকের স্বপ্নের ফসল আমন ধান মাঠে দুলছে। ইতোমধ্যে প্রায় ৭০ শতাংশ জমির ধান পেকেছে। কিছুদিনের মধ্যেই সবাই ধান কাটবেন। কিন্তু এর মধ্যেই শুরু হয়েছে কালবৈশাখী ঝড়। ইতিমধ্যে ঝড়ের তাণ্ডবে প্রচুর ধান নষ্ট হয়ে গেছে। ফের ঝড়ের তাণ্ডব থেকে রক্ষা পেতে কৃষকরা আগাম ধান কাটা শুরু করেছেন। এতে শ্রমিক-সংকট দেখা দেয়।

ধান কাটা নিয়ে বর্গাচাষি হেলাল দুশ্চিন্তায় ছিলেন। আর্থিকভাবে অসচ্ছল হেলাল শনিবার (১৭ এপ্রিল) রাতে ছাত্রলীগ নেতা আকবর হোসেনের সঙ্গে দেখা করে বিষয়টি জানান। রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরা রোজা রেখে তার ক্ষেতের ধান কেটে দেন।

কৃষক হেলাল হোসেন ঢাকা পোস্টকে বলেন, ক্ষেতের ধান পেকেছে। হঠাৎ কালবৈশাখী ঝড় এসে সবকিছু লন্ডভন্ড করে দেয়। এ নিয়ে বিপদে ছিলাম। ছাত্রলীগের নেতাকর্মীরা উদ্যোগ নিয়ে ধানগুলো কেটে দিয়েছেন। শ্রমিক খরচও বেঁচেছে, ফসলও রক্ষা হয়েছে। মানবিক ছাত্রলীগকে তিনি ধন্যবাদ জানিয়েছেন।

এ বিষয়ে রামগতি উপজেলা ছাত্রলীগের সভাপতি আকবর হোসেন সুখি ঢাকা পোস্টকে বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া ছাত্রলীগ সব সময় মানবিক কাজে এগিয়ে রয়েছে। কালবৈশাখী ঝড়কে কেন্দ্র করে ক্ষেতের ফসল নিয়ে কৃষকরা দুশ্চিন্তায় রয়েছেন। তেমনই একজন কৃষক হেলাল হোসেন। খবর পেয়ে আমরা তার ফসলগুলো কেটে দিয়েছি। যে কারও বিপদে পাশে থেকে কাজ করতে আমরা সব সময় প্রস্তুত আছি।

হাসান মাহমুদ শাকিল/এনএ