করোনা রোগীদের স্বাস্থ্যসেবায় রাজবাড়ী সদর হাসপাতালে তিনটি আইসিইউ বেড স্থাপন করা হয়েছে

রাজবাড়ী সদর হাসপাতালে করোনা রোগীদের স্বাস্থ্যসেবার লক্ষ্যে তিনটি আইসিইউ বেড স্থাপন করা হয়েছে। সোমবার (১৯ এপ্রিল) বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সচিব মোছা. আছিয়া বেগম, বাংলাদেশ কর্ম কমিশন এবং রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগমের সহযোগিতায় এবং জেলা স্বাস্থ্য বিভাগের সার্বিক তত্ত্বাবধানে আইসিইউ বেড স্থাপন করা হয়েছে।

রাজবাড়ী জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, করোনা আক্রান্ত তীব্র শ্বাসকষ্টযুক্ত রোগীদের জন্য প্রত্যেকটি বেডের সঙ্গে সংযুক্ত করা হয়েছে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা। সাধারণ অক্সিজেন সিলিন্ডারের সাহায্যে প্রতি মিনিটে সর্বোচ্চ ১৫ লিটার অক্সিজেন দেওয়া যায়। বিশেষজ্ঞ চিকিৎসকের সিদ্ধান্ত অনুযায়ী রোগীদের প্রয়োজন অনুসারে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা দ্বারা মিনিটে ৬০ লিটার পর্যন্ত অক্সিজেন দেওয়া সম্ভব।

তিনি আরও বলেন, পূর্ণাঙ্গ আইসিইউ ইউনিটের জন্য আইসিইউ বেডের সঙ্গে আইসিইউ মনিটর, সার্বক্ষণিক ল্যাব সুবিধা, কৃত্রিম শ্বাসপ্রশ্বাস চালু রাখার ভেন্টিলেটর, অক্সিজেন স্যাচুরেশন মনিটরিং, রক্ত পরিসঞ্চালনের বহুমুখী ব্যবস্থা, ব্লাড গ্যাস অ্যানালাইসিসসহ রোগীর যাবতীয় শারীরিক সংকট মোকাবিলার ব্যবস্থা এবং সার্বক্ষণিক পর্যাপ্ত প্রশিক্ষিত জনবল প্রয়োজন।

সদর হাসপাতালে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলাসহ আইসিইউ বেড স্থাপনের এ উদ্যোগ পূর্ণাঙ্গ আইসিইউ ইউনিট স্থাপনের ক্ষেত্রে প্রাথমিক পদক্ষেপ। ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের নির্মাণ কাজ শেষ হলে জনবল এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি পাওয়ার পর পূর্ণাঙ্গ আইসিইউ ইউনিট চালু করা সম্ভব হবে। আর বর্তমানে করোনার তীব্র সংক্রমণের এ সময়ে মারাত্মক শ্বাসকষ্টযুক্ত রোগীদের জন্য পর্যাপ্ত অক্সিজেন নিশ্চিত করার মাধ্যমে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলাসহ এই আইসিইউ বেড কোভিড-১৯ মোকাবিলার অন্যতম হাতিয়ার হিসেবে ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, গত ১০ এপ্রিল রাজবাড়ী জেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটির ভার্চুয়াল জরুরি সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জেলার দায়িত্বপ্রাপ্ত সচিব ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সচিব মোছা. আছিয়া বেগম ও জেলা প্রশাসক দিলসাদ বেগমের প্রচেষ্টায় স্বাস্থ্য অধিদফতর গত ১১ এপ্রিল রাজবাড়ী জেলার জন্য ৩টি আইসিইউ বেড, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা ৫টি, অক্সিজেন সিলিন্ডার ৭০টি, অক্সিজেন কনসেনট্রেটর ২০টি, ১৫০০ গ্লাভস, ২০০০ পিপিই, পালস অক্সিমিটার ও ওষুধসহ অন্যান্য চিকিৎসা সরঞ্জাম প্রদান করে।

গত ১১ এপ্রিল রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মাহাবুর রহমান শেখ ও জেলা সিভিল সার্জন অফিসের স্টোর কিপার আশীষ কুমার প্রামাণিক ঢাকার তেজগাঁও কেন্দ্রীয় ঔষধাগার থেকে এসব চিকিৎসা সরঞ্জাম গ্রহণ করেন।

মীর সামসুজ্জামান/এসপি