বরিশাল-ভোলা মহাসড়কের টুঙ্গিবাড়িয়া এলাকায় বেইলি সেতু ভেঙে ট্রাক খালে পড়ে আছে। এ ঘটনায় কেউ হতাহত না হলেও সড়কে যান চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে ষোল ঘণ্টারও বেশি সময় ধরে।

শনিবার (২ মার্চ) দিবাগত রাত ১টার দিকে এ দুর্ঘটনা ঘটে বলে জানান বরিশাল মহানগর পুলিশের বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহমান মুকুল।

সকালে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে সেতুটি মেরামতের পাশাপাশি বিকল্পভাবে সড়ক যোগাযোগ ব্যবস্থা সচল করার চেষ্টা চালান। বিকল্প সড়ক প্রস্তুত না হওয়া পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে।

দুর্ঘটনাকবলিত ট্রাকচালক জাকির হোসেন বলেন, বেনাপোল থেকে বরিশাল-ভোলা হয়ে চট্টগ্রাম যাওয়ার কথা ছিল ট্রাকটির। কিন্তু শনিবার রাত সোয়া ২টার দিকে বরিশাল ভোলা মহাসড়কের টুঙ্গিবাড়িয়ার স্লুইস গেট এলাকার বেইলি সেতু ভেঙে পড়ে। আর ওইসময় রড তৈরির কাঁচামালের লোহার কুঁচি ভর্তি ট্রাকটি নিয়ে ওই সেতুটি পার হচ্ছিলেন তারা। ব্রিজটি ভেঙে পড়ায় ট্রাকটি উল্টে খালে পড়ে যায়।

জাকির অভিযোগ করে বলেন, বেইলি সেতু ঝুঁকিপূর্ণ কিংবা কতটুকু পণ্য নিয়ে পার হওয়া যায় সে ধরনের কোনো সতর্ক বার্তা নেই। এমনকি ঠিকাদার ও সড়ক বিভাগের কেউ ছিলেন না। তারা যদি নিষেধ করত, তাহলে সেতু পার হওয়ার সময় সতর্কতা অবলম্বন করা হতো। কিন্তু নিজেদের দোষ ঢাকতে এখন উল্টো আমাদের বিরুদ্ধে মামলা করার হুমকি দিচ্ছেন।

টুঙ্গিবাড়িয়া ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য অমর দেবনাথ বলেন, কোনো পণ্যবাহী যান পার হওয়ার সময় সেতুটির মাঝখানে দেবে যেত। বিষয়টি সড়ক ও জনপথ বিভাগকে এক সপ্তাহ আগে জানিয়ে মেরামতের কথা বলা হয়। তারা কথা শোনেনি।

বরিশাল মেট্রোপলিটন বন্দর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহমান মুকুল বলেন, গত রাত আড়াইটার দিকে বেইলি সেতু ভেঙে পড়ে। এ সময় সেতুর ওপর থাকা বরিশাল থেকে ভোলামুখী একটি ট্রাক খালে উল্টে পড়ে যায়। এতে ট্রাকের ভেতরে থাকা চালক ও হেলপার আহত হন। তবে কারও অবস্থা গুরুতর নয়।

সৈয়দ মেহেদী হাসান/এএএ