কুড়িগ্রাম আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান চালিয়ে রতন চন্দ্র সরকার (২৮) নামের এক সক্রিয় দালালকে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (২০ মার্চ) দুপুরে এই অভিযান পরিচালনা করা হয়।

দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক খালিদ মাহমুদ বিষয়টি নিশ্চিত করেছেন। আটক দালাল রতন চন্দ্র সরকার কুড়িগ্রাম পৌর শহরের হিঙনরায় এলাকার কানু চন্দ্র সরকারের ছেলে।

এর আগে ‘পাসপোর্ট করতে আসা লোকজনকে ভেতরে ঢুকতে দেন না দালালরা’ শিরোনামে ঢাকা পোস্টে সংবাদ প্রকাশিত হয়। সেখানে পাসপোর্ট অফিসে দালালদের দৌরাত্ম্য ও সেবাগ্রহীতাদের নানা বিড়ম্বনার চিত্র তুলে ধরা হয়। এ ছাড়া পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে পাসপোর্ট সেবা প্রদানে গ্রাহক হয়রানি ও ঘুষ দাবির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক খালিদ মাহমুদের নেতৃত্বে একটি টিম এই অভিযান পরিচালনা করেন।

আটক দালাল রতন চন্দ্র সরকার 

 

অভিযানে ছদ্মবেশে প্রবেশ করে দালাল শ্রেণির লোকজনদের তৎপরতা দেখতে পায় দুদক। পরবর্তীতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে অভিযান পরিচালনা করে রতন চন্দ্র সরকার নামের একজন দালালকে হাতেনাতে আটক করা হয়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ওই দালালকে এক মাসের কারাদণ্ড ও জরিমানা করেন। এ ছাড়া দুদক টিম অফিসের কর্মকর্তা-কর্মচারীদের দালালচক্রের সঙ্গে অবৈধ তৎপরতার বিষয়ে সতর্ক করেন।

দুর্নীতি দমন কমিশন দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক খালিদ মাহমুদ বলেন, আউটসোর্সিং এবং আনসার সদস্যদের বিরুদ্ধে কিছু অভিযোগের বিষয়ে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য অফিস প্রধানকে নির্দেশনা প্রদান করা হয়েছে। অভিযোগের সংশ্লিষ্ট অন্যান্য রেকর্ডপত্র আমরা সংগ্রহ করেছি। পরবর্তীতে রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

মো. জুয়েল রানা/এমজেইউ