নুরুল হক নুর

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে নেত্রকোনায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। পূর্বধলা থানায় মামলাটি করেন নেত্রকোনা স্বেচ্ছাসেবক লীগের সহ-গণযোগাযোগ ও সাংবাদিকতাবিষয়ক সম্পাদক মাহমুদুল হাসান রতন।

রোববার (২৫ এপ্রিল) দুপুরে পূর্বধলা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি রুজু করা হয়েছে বলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিবিরুল ইসলাম ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

ওসি জানান, শনিবার (২৪ এপ্রিল) বিকেলে পূর্বধলা উপজেলার বিষমপুর গ্রামের শামসুল হকের ছেলে মাহমুদুল হাসান রতন বাদী হয়ে নুরুল হক নুরের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করেন। ওই অভিযোগটিই রোববার দুপুরে মামলা হিসাবে রুজু করা হয়েছে। এ বিষয়ে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মামলার বিবরণে জানা গেছে, নুরুল হক নুর গত ১৪ এপ্রিল তার ফেসবুক পেজ থেকে এক ঘণ্টার লাইভে আওয়ামী লীগকে জড়িয়ে উসকানিমূলক, বিভ্রান্তিকর ও মানহানিকর বক্তব্য দেন। ওই লাইভে নুর বলেন, ‘কোনো মুসলমান আওয়ামী লীগ করতে পারেন না। যারা করেন তারা ধান্দাবাজ, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী।’

নুর মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে অবস্থান নিয়ে এ ধরনের বিভ্রান্তিকর বক্তব্য দিয়ে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন বলেও মামলার বাদী তার এজাহারে উল্লেখ করেন।

জিয়াউর রহমান/এমএসআর