চার বছর বয়সে দাদার সঙ্গে ঢাকায় বেড়াতে গিয়ে হারিয়ে যান সবুজ। অনেক খুঁজেও তার কোনো সন্ধান পায়নি পরিবার। অবশেষে দীর্ঘ ১৭ বছর পর বাবা-মায়ের বুকে ফিরেছেন তিনি। দীর্ঘদিন পর সবুজকে খুঁজে পেয়ে খুশি বাবা-মা, ভাই-বোনসহ আত্মীয় স্বজনরা। 

চাঁদপুরের শাহরাস্তি উপজেলার সুচিপাড়া গ্রামের বাসার মিয়া (৫৫) ও খোদেজা বেগম (৪২) দম্পতির ছেলে সবুজ। জনপ্রিয় রেডিও উপস্থাপক আর জে কিবরিয়া ‘আপন ঠিকানা’ অনুষ্ঠানের মাধ্যমে তাকে বাবা-মায়ের কাছে ফিরিয়ে দিয়েছেন। সবুজ রোববার (২৫ এপ্রিল) শাহরাস্তি উপজেলার সুচিপাড়ার তার নিজ বাড়িতে একদিন অবস্থান করে আবার ঢাকায় ফিরেছেন। 

পারিবারিক সূত্রে জানা যায়, ২০০৪ সালে সবুজ তার দাদা লাল মিয়ার সঙ্গে রাজধানী ঢাকায় ফুফু এবং খালুর বাসায় বেড়াতে যান। এক সময় দাদা তাকে নিয়ে ঘুরতে বের হন। সবুজ খেলনা কেনার বায়না করে দাদার কাছ থেকে আলাদা হয়ে যায়। সেখান থেকেই দীর্ঘ ১৭ বছর ধরে নিখোঁজ সবুজ। হারিয়ে যাওয়ার পর একা বসে বসে সবুজ কাঁদতে থাকেন। তখন এক মুদি দোকানি তাকে বাসায় নিয়ে যান। পরদিন তিনি ডেমরা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করে তাকে পুলিশের কাছে দিয়ে আসেন।

পরিবারের সঙ্গে নিজ বাড়িতে সবুজ

পরবর্তীতে সবুজের পরিবারের কোনো সন্ধান না পাওয়ায় পুলিশ ‘অপরাজেয় বাংলাদেশ’ নামে একটি বেসরকারি সংস্থার (এনজিও) কাছে সবুজকে হস্তান্তর করে। এনজিওটি কয়েক মাস তাদের কাছে রেখে সবুজের পরিবারের সন্ধান করে। সন্ধান না পেয়ে তারা ২০০৫ সালে আরেক এনজিও ‘ফ্যামিলিজ ফর চিলড্রেন’এর কাছে তাকে হস্তান্তর করে।

এদিকে গত সপ্তাহের মঙ্গলবার (২০ এপ্রিল) জনপ্রিয় রেডিও উপস্থাপক আর জে কিবরিয়ার ‘আপন ঠিকানা’ অনুষ্ঠানে সবুজকে নিয়ে আসেন এনজিও ‘ফ্যামিলিজ ফর চিলড্রেন’এর পরিচালক শিখা বিশ্বাস। সেখানে তাকে নিয়ে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদনের মাধ্যমে তার পরিচয় এবং ঠিকানা নিশ্চিত হওয়া যায়। ‘আপন ঠিকানা’ অনুষ্ঠানে সবুজ ও তার হারিয়ে যাওয়া পরিবারের সদস্যদের একত্র করে। 

পরিবারের কাছে ফিরে সবুজ ঢাকা পোস্টকে বলেন, ১৭টি বছর বাবা-মায়ের কাছ থেকে দূরে ছিলাম। এতগুলো বছর পর বাবা-মাকে ফিরে পেয়ে যে আনন্দ উপলব্ধি করছি তা বলে বুঝানোর মত নয়। বাবা-মায়ের সঙ্গে একটি দিন কাটিয়েছি। এছাড়াও নানি বাড়িসহ বিভিন্ন আত্মীয়-স্বজনের বাড়িতেও গিয়েছি।

তিনি বলেন, জনপ্রিয় রেডিও উপস্থাপক আর জে কিবরিয়া ভাইকে ধন্যবাদ জনাই। তার জন্য আজকে আমি আমার বাবা-মাকে কাছে পেয়েছি।

মায়ের বুকে সবুজ

সবুজের মা খোদেজা বেগম ঢাকা পোস্টকে বলেন, আল্লাহ আমাদের দিকে তাকিয়েছেন। কত খুঁজেছি আমার ছেলেকে। হারিয়ে যাওয়ার পর ঢাকার বিভিন্ন স্থানে মাইকিং করেছি, কোথাও পাইনি। আর জে কিবরিয়ার অনুষ্ঠানে আমার ছেলের খোঁজ পাই। আল্লাহ আমাদের ছেলেকে ফিরিয়ে দিয়েছে। এখন ছেলেকে নিয়ে বাকি সময় সুখে কাটাতে চাই।

সবুজের বাবা আবুল বাশার ঢাকা পোস্টকে বলেন, আল্লাহ তায়ালার মেহেরবানে আমাদের ছেলেকে পেয়েছি। আমরা ঢাকায় গিয়ে আমাদের ছেলের সব কিছু ভালোভাবে দেখে বুঝে এসেছি। তার সঙ্গে আমাদের সব কিছুর মিল রয়েছে। আমরা অনেক খুশি ছেলেকে পেয়ে।

সবুজের বোন শিউলি ও ভাই সফিক ঢাকা পোস্টকে বলেন, ছোট বেলায় বড় ভাই হারিয়ে যায়। তাকে কখনো দেখিনি। শুধু মা-বাবার কাছে গল্প শুনেছি। আজকে আমরা আমার ভাইকে পেয়েছি। আমরা অনেক খুশি। আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

সবুজের মামা রাশেদ আলম ঢাকা পোস্টকে বলেন, সবুজের বাবা-মা হারিয়ে যাওয়া ছেলের সন্ধান পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। লকডাউন শেষে দেখা করার কথা থাকলেও আমরা এর মধ্যেই সবুজের সঙ্গে দেখা করি। পরে সে বাবা-মায়ের সঙ্গে তার গ্রামের বাড়ি চলে আসে।

শরীফুল ইসলাম/আরএআর