সারাদেশের মতো ফেনীতেও তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ জনজীবন। এতে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন সড়কে চলাচলরত রিকশাচালকরা। তীব্র গরমে তাদের কিছুটা স্বস্তি দিতে শহরের চারটি পয়েন্টে ঠান্ডা পানি, শুকনো খাবার ও আইসক্রিম বিতরণ করছে ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী।

বুধবার (২৪ এপ্রিল) দুপুরের দিকে শহরের ট্রাংক রোডের দোয়েল চত্বর থেকে এ কার্যক্রম শুরু করেন তিনি। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, খরতাপে উপায়হীন হয়ে ঘর থেকে বের হলেও সড়কে ঠান্ডা পানি ও আইসক্রিম পেয়ে খুশি রিকশাচালকরা। কয়েকজন রিকশাচালক বলেন, পেটের দায়ে তীব্র গরমেও বের হতে হচ্ছে। এতো রোদে যাত্রী নিয়ে চলা খুব কষ্ট। তবুও মাঝপথে এগুলো খেয়ে কিছুটা শান্তি লাগছে। 

রেজাউল নামে এক রিকশাচালক বলেন, গত কয়েকদিন আয়-রোজগার অনেক কমে গেছে। সংসারের কথা চিন্তা করে বাধ্য হয়ে রিকশা নিয়ে বের হয়েছি। এখান থেকে এগুলো খেয়ে কিছুটা স্বস্তি পাচ্ছি। 

ইব্রাহিম খলিল নামে আরেকজন বলেন, শুধু মেয়র নয়, এভাবে যদি সমাজের বিত্তবানরা আমাদের মতো খেটে-খাওয়া মানুষের পাশে দাঁড়ায় অনেকে উপকৃত হবে। 

ফেনী পৌরসভা সূত্রে জানা যায়, শহরের দোয়েল চত্বর, খেজুর চত্বর, জহিরিয়া মসজিদ ও বড় মসজিদের সামনে পাঁচশত লিটার ট্যাংকের মাধ্যমে সুপেয় পানির ব্যবস্থা করা হয়েছে। এগুলো দেখাশোনার জন্য প্রতিটি পয়েন্টে একজন করে পৌরকর্মী দায়িত্ব পালন করবেন। 

এ ব্যাপারে পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, সারাদেশের ন্যায় ফেনীতেও তীব্র গরমে মানুষজন খুব কষ্ট করছে। তবে রিকশাচালক ও পথচারীরা বেশি ভোগান্তিতে পড়েছেন। তাদের কথা চিন্তা করে শহরের জনগুরুত্বপূর্ণ চারটি স্থানে সুপেয় পানি ও শুকনো খাবার বিস্কুটের ব্যবস্থা করা হয়েছে। যতদিন এ তাপপ্রবাহ থাকবে ততদিন আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে। এসব কর্মকাণ্ড দেখে আশপাশের বিত্তবানরা এগিয়ে আসলে নিম্ন-আয়ের মানুষদের কষ্ট কিছুটা হলেও লাঘব হবে বলে মন্তব্য করেন তিনি। 

এ সময় ফেনী পৌরসভার কাউন্সিলর আমির হোসেন বাহার, সাইফুর রহমান সাইফুলসহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

তারেক চৌধুরী/এএএ