মাদারীপুরের শিবচরে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের কাঁঠালবাড়ি ঘাট সংলগ্ন এলাকায় বালুবোঝাই বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে স্পিডবোট ডুবে ২৬ জন নিহত হয়েছেন। এদের মধ্যে আটজনের বাড়ি বরিশাল বিভাগে। চারজনের বাড়ি বরিশাল জেলার মেহেন্দীগঞ্জ উপজেলায়। নিহতদের মরদেহ ইতো মধ্যে স্বজনরা বুঝে নিয়েছেন বলে জানিয়েছেন উপজেলার পাতারহাট বন্দরের সাবেকপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মনির হোসেন চাপরাশি। 

তিনি বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে আসতে আসতে দেরি হয়ে গেছে। সন্ধ্যায় মরদেহ বুঝে নিয়েছি। 

মনির হোসেন চাপরাশি আরও বলেন, মেহেন্দীগঞ্জের বাকি যে তিনজন নিহত হয়েছেন তাদের স্বজনরাও আমাদের সঙ্গেই আছে। তারাও মরদেহ বুঝে নিয়েছেন। মরদেহ এখন অ্যাম্বুলেন্সে তোলা হচ্ছে। দাফনের সময় এখনও নির্ধারণ করা হয়নি। তবে আগামীকাল সকাল ছাড়া দাফন হবে না। 

তিনি জানান, দুর্ঘটনায় তার আপন চাচাতো ভাই মনির নিহত হয়েছেন। মনির পাতারহাট বন্দরে ব্যবসা করেন। আসন্ন ঈদ উপলক্ষে ঢাকায় মালামাল আনতে গিয়েছিলেন। মালামাল জাহাজে তুলে দিয়ে নিজে সড়ক পথে ফিরছিলেন। পথিমধ্যে স্পিডবোট দুর্ঘটনায় চির বিদায় নিলেন। 

ইউপি সদস্য মনির হোসেন চাপরাশি বলেন, দোকানের জন্য ক্রয় করা ঈদের মালামাল বন্দরে এখনও পৌঁছেনি। মালামাল পৌঁছার আগেই লাশ হয়ে বাড়ি পৌঁছে যাচ্ছে মনির।

এই দুর্ঘটনায় মারা যাওয়া বাকি তিনজন হলেন- উপজেলার উলানিয়া ইউনিয়নের পূর্বষাট্টি গ্রামের বাসিন্দা মরহুম সাদেক বেপারীর ছেলে উলানিয়া বাজারের আহাদ ফ্যাশনের মালিক দুই ভাই রিয়াজ বেপারী (৩৫) ও সাইফুল ইসলাম বেপারী (৩১) এবং ওই ইউনিয়নের আশা গ্রামের বাসিন্দা রত্তন হাওলাদারের ছেলে উলানিয়া বাজারের কাপড় ব্যবসায়ী সাইফুল ইসলাম (৩০)। তারা সবাই ঈদ উপলক্ষে পোশাক কিনে বাড়িতে ফিরছিলেন।  

এছাড়াও বরিশাল বিভাগের আরও চারজন নিহত হয়েছেন ওই দুর্ঘটনায়। তারা হলেন- ঝালকাঠি নলছিটির এসএম নাসির উদ্দীন (৪৫), পিরোজপুরের চরখালীর মো. বাপ্পি (২৮), ভান্ডারিয়ার জনি অধিকারী (২৬) ও ভোলার ভেদুরিয়ার আনোয়ার চৌকিদার (৫০)।

উল্লেখ্য, মুন্সিগঞ্জের শিমুলিয়া থেকে সোমবার (০৩ মে) সকাল পৌনে ৭টায় ৩০ জন যাত্রী নিয়ে স্পিডবোটটি ছেড়ে আসে। মাদারীপুরের কাঁঠালবাড়ির বাংলাবাজার পুরোনো ঘাটের কাছাকাছি এসে থেমে থাকা বালুবোঝাই একটি বাল্কহেডে ধাক্কা খেয়ে ডুবে যায় স্পিডবোটটি। এ সময় স্পিডবোটের সব যাত্রী পানিতে পড়ে যান। এ ঘটনায় এখন পর্যন্ত ২৬ জনের মৃত্যু হয়েছে। জীবিত উদ্ধার হয়েছেন চার জন। এ ঘটনায় আহত স্পিডবোট চালক শাহ আলমকে আটক করেছে পুলিশ।

সৈয়দ মেহেদী হাসান/আরএআর