ঝালকাঠির নলছিটি উপজেলা সুশাসনের জন্য নাগরিক (সুজন) সভাপতি ও সাংবাদিক মো. খলিলুর রহমান মৃধার (৪৮) বিরুদ্ধে গতকাল সোমবার রাতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার এক ঘণ্টার মধ্যেই গ্রেফতার হয়েছেন।

মঙ্গলবার (১১ মে) মঙ্গলবার নলছিটি থানা পুলিশ তাকে আদালতে পাঠালে ঝালকাঠির সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তারিক সামস বেলা দেড়টায় জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

সোমবার (১০ মে) রাত দেড়টার দিকে খলিলকে আটক করে নলছিটি থানা পুলিশ। এর সোয়া এক ঘণ্টা আগে রাত সোয়া ১২টায় খলিলের বিরুদ্ধে মামলা করেন নলছিটি পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম টিটু। গত ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হওয়া পৌর নির্বাচনে একই ওয়ার্ডে টিটুর প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থী ছিলেন খলিল।

খলিলুর রহমানের পরিবার জানায়, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা নিয়ে শহিদুল ইসলাম টিটুর সঙ্গে খলিলুর রহমানের বিরোধ চলছিল। এর জের ধরে তার বিরুদ্ধে 'ষড়যন্ত্রমূলক' মামলা করা হয়েছে।

মামলায় বাদী শহিদুল ইসলাম টিটু বলেন, পৌরসভার টেন্ডার-সংক্রান্ত বিষয়ে ফেসবুকে অসত্য তথ্য লিখে স্ট্যাটাস দেওয়ায় মেয়র ও কাউন্সিলরদের সম্মানহানি  হয়েছে। আসামি বিভ্রান্তিকর তথ্য প্রচার করে যাচ্ছেন। তিনি পৌরসভার ভালো চান না। এই পোস্ট হাজার হাজার মানুষ দেখেছে। তাই স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের পরামর্শে মামলা করেছি।

পৌর মেয়র ওয়াহেদ কবির খান জানান, খলিলুর রহমান তার ফেসবুক আইডি থেকে কাউন্সিলরের নাম ও একটি টিআর প্রকল্পের নাম উল্লেখ করে যে পোস্ট দিয়েছেন, বাস্তবে কাউন্সিলর ওই টিআর প্রকল্পের সঙ্গে জড়িত নন।

নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলি আহম্মেদ ঢাকা পোস্টকে বলেন, কাউন্সিলর শহিদুল ইসলাম টিটুর বিরুদ্ধে অসত্য তথ্য নিজ ফেসবুক আইডি থেকে প্রচার করার অভিযোগে ১০ মে রাতে খলিলুর রহমানের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন কাউন্সিলর। সেই মামলায় তাকে উপজেলা শহরের সবুজবাগ এলাকা থেকে রাতেই গ্রেফতার করা হয়েছে।

এদিকে সাংবাদিক খলিলুর রহমান মৃধাকে গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তার মুক্তি দাবি করেছেন জেলার সাংবাদিকরা। তার মুক্তির দাবি করেছেন সুজন-সুশাসনের জন্য নাগরিকের ঝালকাঠি জেলা সভাপতি ইলিয়াস সিকদার ফরহাদ ও সুজনের বরিশাল বিভাগীয় সমন্বয়কারী মেহের আফরোজ মিতা।

উল্লেখ্য, মো. খলিলুর রহমান মৃধা দৈনিক জনতা ও আঞ্চলিক দৈনিক সময়ের বার্তার নলছিটি উপজেলা প্রতিনিধি। একই সঙ্গে তিনি সুজনের নলছিটি উপজেলা সভাপতি।

ইসমাঈল হোসাঈন/এনএ