সুনামগঞ্জের জগন্নাথপুরে বিলুপ্তির হুমকিতে থাকা একটি বাঘাআইড় মাছ ধরা পড়েছে। শনিবার (১৫ মে) বিকেল ৩টায় উপজেলার রানীগঞ্জ বাজার সংলগ্ন নির্মাণাধীন ব্রিজের পাশে মাছটি ধরা পড়ে। মাছটির ওজন প্রায় ৮০ কেজি। মাছটি একই উপজেলার বাসিন্দা শেনুর মিয়া ৪০ হাজার টাকা দিয়ে কিনেছেন।

খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় জেলে বানু দাস ছোট জালসহ তার দল নিয়ে কুশিয়ারা নদীতে মাছ ধরতে গিয়েছিল। এসময় জালে ধরা পড়ে বিশাল আকারের বাঘাআইড় মাছটি। পরে তিনি মাছটি নদীর পাড়ে নিয়ে এলে শেখ শেনুর মিয়া মাছটি ৪০ হাজার টাকা দিয়ে কিনে নেন। সন্ধ্যা সাড়ে ৬টায় জানা যায় মাছটি কেটে ফেলেছেন তারা।

বানু দাস বলেন, ছোট জাল নিয়ে গেছিলাম মাছ ধরতে। কিন্তু এত বড় মাছ আটকা পড়বে ভাবতেই পারিনি। এক মাসের কষ্ট দূর করে দিল এই বাঘাআইড়।

এ বিষয়ে শেখ শেনুর মিয়া ঢাকা পোস্টকে বলেন, আমি কোনো মাছের ব্যবসায়ী না। মাছটি দেখে আমার পছন্দ হয়েছে। তাই পরিবারকে নিয়ে খাওয়ার জন্য কিনেছি।

জগন্নাথপুর উপজেলার মৎস্য অফিসার শেখ আখতারুজ্জামান ঢাকা পোস্টকে বললেন, বাঘাআইড় মাছ বিলুপ্তির হুমকিতে রয়েছে। এটা ক্যাট ফিশ প্রজাতির মাছ। এ প্রজাতির মাছ সংরক্ষণ করা জরুরি। তবে রানীগঞ্জ বাজারের তীরে কুশিয়ারা নদীতে ধরা পড়া মাছটি সম্পর্কে খোঁজ নেব। যদি জীবিত থাকে তাহলে নদীতে ছেড়ে দেব। আর মৃত হলে কিছু করার নেই।

সাইদুর রহমান আসাদ/এমএএস